ফিচার

রূপচর্চা

ত্বকের যতেœ আলুর ফেসপ্যাক

প্রায় সব তরকারিতেই ব্যবহার করা যায় আলু। আলুর রয়েছে অনেক গুণাগুণ। রূপচর্চায় আলুর ব্যবহার অনেক পুরনো। আমাদের দাদি-নানিদের সময় থেকেই আলু রূপচর্চায় ব্যবহার হয়ে আসছে। আর আজও অনেক বউটিশিয়ানই রূপচর্চার ঘরোয়া উপাদান হিসেবে আলু পছন্দ করেন। আলুতে আছে ভিটামিন সি ও ভিটামিন বি কমপ্লেক্স, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস এবং জিঙ্ক। আলুতে থাকা উপাদান প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট হিসেবে কাজ করে এবং আমাদের ত্বকের উপরিভাগের রঙ হালকা করে, কালো দাগ দূর করে এবং ত্বকে একটা সুন্দর উজ্জ্বলতা এনে দেয়। স্বদেশ খবর পাঠকদের সুবিধার্থে আলুর কিছু উপকারী ফেসপ্যাক এখানে উল্লেখ করছি। এখান থেকে আপনার ব্যবহারের জন্য পছন্দমত যেকোনো ফেসপ্যাক বেছে নিতে পারেন।

ক্স আলু ও লেবুর রস
এক চা-চামচ গ্রেট করা আলুর সঙ্গে আধা চা-চামচ লেবুর রস মিশিয়ে নিন। মুখে লাগিয়ে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। এবার ঠা-া পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।
ক্স আলু, টমেটো ও টক দই
এক চা-চামচ গ্রেট করা আলু, ১ চা-চামচ টমেটো পেস্ট ও ১ চা-চামচ টক দই ভালো করে মিশিয়ে গলা ও মুখে ২০ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ভালো করে ধুয়ে ফেলুন।
ক্স আলু, টমেটো ও দুধের সর
১ চা-চামচ গ্রেট করা আলু, ১ চা-চামচ টমেটো পেস্ট ও আধা চা-চামচ দুধের সর একসাথে মিশিয়ে গলা ও মুখে ২০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর ভালো করে ধুয়ে ফেলুন।
ক্স আলু, স্ট্রবেরি ও মধু
অর্ধেক আলু ও ১টা স্ট্রবেরি একসাথে পেস্ট করে নিতে হবে। এর সাথে আধা চা-চামচ মধু মিশিয়ে মুখে ও গলায় ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলতে হবে।
ক্স আলু, মুলতানি মাটি ও গোলাপজল
এই প্যাকটি তৈলাক্ত ত্বকের জন্য খুব ভালো। ১ টেবিল চামচ গ্রেট করা আলু, আধা চা-চামচ মুলতানি মাটি ও ১ চা-চামচ গোলাপজল একসাথে মিশিয়ে নিন। গলা ও মুখে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। শুষ্ক ত্বক হলে এটি না লাগানোই ভালো।
ক্স আলু, টকদই ও হলুদ
এক চা-চামচ গ্রেট করা আলু, ১ চা-চামচ টক দই ও ১ চিমটি হলুদ মিশিয়ে ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।
ক্স আলু, কাঁচা দুধ ও আমন্ড অয়েল
এক টেবিল চামচ গ্রেটেড আলু, ১ চা-চামচ কাঁচা দুধ ও ২-৩ ফোঁটা আমন্ড অয়েল ভালো করে মিশিয়ে মুখে ১৫ মিনিট লাগিয়ে রাখুন ও শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।
ক্স আলু, কাঁচা দুধ ও গ্লিসারিন
আপনার কাছে আমন্ড অয়েল না থাকলে আপনি গ্লিসারিন দিয়েও প্যাকটি বানাতে পারেন। ১ টেবিল চামচ গ্রেট করা আলু, ১ চা-চামচ কাঁচা দুধ ও ২-৩ ফোঁটা গ্লিসারিন একসঙ্গে মিশিয়ে মুখে ১৫ মিনিট লাগিয়ে রাখুন ও শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।
ক্স আলু ও শসা
সমপরিমাণ গ্রেটেড আলু ও গ্রেটেড শসা মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন ২০ মিনিট। মুখ ধোয়ার পর অনেক বেশি ফ্রেশ দেখাবে।
ক্স আলু, কাঁচা দুধ ও মধু
এছাড়াও আপনি মধু ব্যবহার করতে পারেন। ১ টেবিল চামচ গ্রেটেড আলু, ১ চা-চামচ কাঁচা দুধ ও আধা চা-চামচ মধু ভালো করে মিশিয়ে মুখে ১৫ মিনিট লাগিয়ে রাখুন ও শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এই প্যাকটি শুষ্ক ত্বকের জন্য খুব উপকারী।