ফিচার

রেসিপি

বিকেলের নাস্তার জন্য নুডলস রোল ও অন্থন অনন্য। আজকাল ফুটপাথের দোকানেও নুডলস রোল আর অন্থন পাওয়া যায়। স্পেশাল চিকেন কোর্মাও পাওয়া যায় ছোট-বড় যেকোনো রেস্টুরেন্টে। কিন্তু তাই বলে কি বাইরের খাবার খাওয়া ভালো? বাড়িতেই রান্না করা যায় এসব খাবার। স্বদেশ খবর পাঠকদের জন্য দেয়া হলো এ ধরনের ৩টি ভিন্ন স্বাদের রেসিপি। মশলার অনুপাত ঠিক রেখে বাড়িতেই এসব রান্না করে পরিবারের সদস্যদের উপভোগ করতে দিন বাইরের খাবারের মজা।

স্পেশাল চিকেন কোর্মা

উপকরণ : মুরগির মাংস ১ কেজি, ঘি ৪ টেবিল চামচ, পিঁয়াজ ৪টি, এলাচ ৫টি, লবঙ্গ ৫-৬টি, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, দই ১ কাপ, ধনে গুঁড়া ২ টেবিল চামচ, লাল মরিচ গুঁড়া ১ চা-চামচ, হলুদ গুঁড়া ১ টেবিল চামচ, গরম মশলা গুঁড়া দেড় চা-চামচ, লবণ পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি : মাংসের টুকরাগুলো ভালো করে পরিষ্কার করুন। অতিরিক্ত পানি ঝরিয়ে শুকিয়ে নিন। একটি কড়াইতে ঘি গরম করুন। এতে পিঁয়াজের স্লাইস দিয়ে ভাজতে থাকুন। পিঁয়াজের রং বাদামি হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। এবার ভাজা পিঁয়াজ তুলে নিন। অতিরিক্ত তেল ঝরিয়ে নিন। ভাজা পিঁয়াজ একটু পানি দিয়ে ভালো করে বেটে নিন। একটা মিহি পেস্ট তৈরি হলে পাশে সরিয়ে রেখে দিন। এবার এই কড়াইতেই ছোট এলাচ ও লবঙ্গ দিয়ে ভাজতে থাকুন। এবার এতে মাংসের টুকরাগুলো দিয়ে দিন। ৪-৫ মিনিট নাড়াচাড়া করুন। মাংসের টুকরাগুলো তুলে আলাদা করে সরিয়ে রাখুন। এবার ওই একই তেলে আদা-রসুন বাটা দিন। তাতে হলুদ গুঁড়া, ধনে গুঁড়া, মরিচ গুঁড়া দিয়ে ২-৩ মিনিট ভাজুন। আবার ভাজা মাংস কড়াইতে দিয়ে দিন। ৪-৫ মিনিট রান্না করুন। একটি বাটিতে দই ও পিঁয়াজ বাটা মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। মাংসের কড়াইতে ঢেলে দিন দই-পিঁয়াজের পেস্ট। লবণ দিয়ে ভালো করে মিশিয়ে ঢেকে দিন। ২০-২৫ মিনিট হালকা আঁচে রান্না হতে দিন। এতে ছোট কাপের দেড় কাপ পানি কিছু সময় পরপর দিতে থাকুন। মাংস পুরোপুরি সেদ্ধ হয়ে গেলে গরম মশলা গুঁড়া ওপর থেকে ছড়িয়ে দিন। ঢাকনা দিয়ে হালকা আঁচে আরও ১০ মিনিট রান্না করুন। ব্যস তৈরি হয়ে গেল স্পেশাল চিকেন কোর্মা।

নুডলস রোল

উপকরণ : পুর তৈরির জন্য মুরগির কিমা আধা কাপ, আদা-রসুন বাটা ১ চা-চামচ, আলু কুচি আধা কাপ, নুডলস আধা কাপ, পিঁয়াজ কুচি ১ কাপ, মরিচ কুচি ১ টেবিল চামচ, সয়াসস ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ চা-চামচ, টেস্টিং সল্ট দেড় চা-চামচ, লবণ পরিমাণমতো, ভাজার জন্য তেল পরিমাণমত।

রোলের শিটের জন্য : দেড় কাপ ময়দা, পরিমাণমত পানি, লবণ এক চিমটি, তেল সামান্য।
প্রস্তুত প্রণালি : নুডলস ও আলু কুচি সেদ্ধ করে নিন। ফ্রাই প্যানে তেল গরম করে পিঁয়াজ ও বাটা মশলা দিয়ে মুরগির মাংস ভেজে নিন। মাংস ভাজা হয়ে এলে নুডলস, লবণ, সয়াসস, টেস্টিং সল্ট, কাঁচা মরিচ দিয়ে নেড়ে চেড়ে নামিয়ে রাখুন। চুলা থেকে নামিয়ে ধনেপাতা কুচি ছিটিয়ে দিন। ময়দার সাথে লবণ, পানি ও তেল মেখে আটার খামির মতো খামি তৈরি করুন। এবার পাতলা করে ছোট ছোট রুটি বেলে তাওয়ায় হালকা সেকে নিন। এরপর রুটির ভেতরে একপাশে পুর রেখে দুই দিকের মুখ বন্ধ করে পেঁচিয়ে নিন। ডুবো তেলে মচমচে করে ভেজে নিন রোলগুলো।
পরিবেশন : হোয়াইট সস অথবা তেঁতুলের চাটনি দিয়ে বিকেলের নাস্তায় পরিবেশন করুন মজাদার নুডলস রোল।

অন্থন

উপকরণ : চিকেন কিমা ১ কাপ, পিঁয়াজপাতা কুচি দেড় কাপ, সয়াসস ২ চা-চামচ, ফিস সস ১ চা-চামচ, গাজর কুচি ১ কাপ, বাঁধাকপি কুচি ১ কাপ, পিঁয়াজ কুচি ১ টেবিল চামচ, লবণ পরিমাণমত, টেস্টিং সল্ট আধা চা-চামচ।
ডো বা লেচি তৈরির জন্য : ময়দা ১ কাপ, কর্নফাওয়ার ২ টেবিল চামচ, ভাজার জন্য তেল।
প্রস্তুত প্রণালি : ময়দার সঙ্গে মিশিয়ে সামান্য পানি দিয়ে মেখে ডো তৈরি করে নিন। এবার একটি ঠা-া জায়গায় কাপড়ে মুড়ে ডো ৩০ মিনিট রেখে দিন। স্টাফিংয়ের সমস্ত উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। এবার মন্ড থেকে সামান্য অংশ নিয়ে পাতলা করে গোল রুটি বেলে নিন। স্টাফিংয়ের সামান্য অংশ নিয়ে রুটির ওপর রেখে পছন্দমত আকারে অন্থন তৈরি করে নিন। মুখগুলো ডিম দিয়ে বন্ধ করে দিতে পারেন, কড়াইতে তেল দিন। তেল গরম হলে ডিপ ফ্রাই (ডুবু তেলে ভেজে নিন)। বাদামি হয়ে এলে তেল ঝরিয়ে তুলে নিন। এবার টমেটো সস বা চিলি সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন মজাদার অন্থন।