প্রতিবেদন

বিএসএমএমইউতে চালু হচ্ছে ই-টিকিট

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) শিগগিরই ই-টিকিট (ইলেকট্রনিক টিকিট) চালু করা হচ্ছে। এতে করে রোগীদের সময় সাশ্রয় হবে ও লাইনে দাঁড়িয়ে টিকিট কেনার দুর্ভোগ কিছুটা হলেও লাঘব হবে। রোগীরা প্রয়োজনমতো আগাম টিকিট কিনে চিকিৎসা সেবা নিতে পারবেন। বিএসএমএমইউ ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান ই-টিকিট চালু করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন।
ই-টিকিট চালুর বিষয়টি সার্বক্ষণিক তত্ত্বাবধান করছেন বিএসএমএমইউ’র ইনফরমেশন টেকনোলজি (আইটি) সেলের পরিচালক এ আর আজিমুল হক রায়হান। জানা যায়, শুরুতে বিএসএমএমইউ’র বৈকালিক স্পেশালাইজড আউটডোরে ই-টিকিট চালু করা হবে। প্রতিদিন স্পেশালাইজড আউটডোরে ৬ শতাধিক রোগী বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ গ্রহণের জন্য দীর্ঘ লাইনে দাঁড়িয়ে টিকিট সংগ্রহ করছেন। ই-টিকিট চালু হলে রোগীদের লাইনে দাঁড়িয়ে টিকিট ক্রয়ের দুর্ভোগ অনেক কমে আসবে। পরবর্তী সময়ে সকালের বহির্বিভাগেও ই-টিকিট চালু করা হবে। বর্তমানে সকালের বহির্বিভাগে ৫ সহস্রাধিক রোগী লাইনে দাঁড়িয়ে টিকিট সংগ্রহ করছেন। চলতি আগস্ট মাসের মধ্যে ই-টিকিট চালুর চেষ্টা করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
বিএসএমএমইউতে ই-টিকিট চালুর বিষয়ে ২৫ জুলাই ভিসি কার্যালয়ে ইনফরমেশন টেকনোলজি (আইটি) সেলের উদ্যোগে একটি ডেমোনেস্ট্রেশনের আয়োজন করা হয়। আইটি সেলের পরিচালক এ আর আজিমুল হক রায়হান ই-টিকিট কার্যক্রম কিভাবে বাস্তবায়ন করা হবে এবং এ কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত তুলে ধরে ভিসি অধ্যাপক কামরুল হাসান খানকে অবহিত করেন। এ সময় বিএসএমএমইউ’র প্রোভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মো. আলী আসগর মোড়ল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আবদুল হান্নান প্রমুখ উপস্থিত ছিলেন।
ই-টিকিট চালু হলে রোগীরা কম্পিউটার, ল্যাপটপ, মোবাইলের মাধ্যমে বিএসএমএমইউ’র ওয়েবসাইটে গিয়ে ই-টিকিট বাটনে ক্লিক করে সহজেই রেজিস্ট্রেশন করে এবং মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে নির্ধারিত টাকা জমা দিয়ে মোবাইলে প্রাপ্ত এসএমএসের মাধ্যমে রোগীরা এ সেবাটি নিতে পারবেন।