ফিচার

রেসিপি

এখন তালের মৌসুম। নাগরিক জীবনের ব্যস্ততায় অনেকেরই তালের ভাপা পিঠা, আইস সেক, কেক ও মিষ্টি খাওয়ার সৌভাগ্য হয় না। তবে এ নিয়ে দুঃখ করার কিছু নেই। চাইলে নিজেই তৈরি করে খেতে পারেন তাল দিয়ে তৈরি এসব মজাদার ও সুস্বাদু খাবার। স্বদেশ খবর পাঠকদের জন্য তালের ভাপা পিঠা, আইস সেক, কেক ও মিষ্টি তৈরির রেসিপি দেয়া হলো।

তালের ভাপা পিঠা

উপকরণ : আতপ চালের গুঁড়া দেড় কাপ, পাকা তালের ঘন রস ১ কাপ, বেকিং পাউডার ১ চা-চামচ, কোরানো নারিকেল ১ কাপ, চিনি ১ কাপ, ডিম ১টি, লবণ পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি : প্রথমে চালের গুঁড়া, লবণ, চিনি, বেকিং পাউডার ভালো করে মিশিয়ে নিন। তারপর তালের রস আর ডিম দিয়ে ভালো করে মিক্স করুন যেন কোনো দানাদানা না থাকে। মিশ্রণ নেয়ার আগে বাটিতে তেল ব্রাশ করে নিন। এরপর আধা কাপ কোরানো নারিকেল দিয়ে মিশিয়ে দিন। খেয়াল রাখবেন মিশ্রণ যেন বেশি পাতলা না হয়, এইবার এই মিশ্রণটি একটা বাটিতে নিয়ে নিন ওপরে কিছু কোরানো নারিকেল দিয়ে দিন।
এইবার পিঠা ভাপে দেয়ার পালা। ঘরে স্টিম থাকলে তাতে বসাতে পারেন আর না থাকলে একটা বড় পাতিলে পানি নিয়ে বাটিতে বসিয়ে দিন। ৩০ মিনিটের মতো লাগবে পিঠা তৈরি হতে। মাঝে মাঝে দেখে নিন পিঠা। হয়ে গেলে একটা টুথপিক দিয়ে পরীক্ষা করুন। টুথপিক পরিষ্কার এলে পিঠা হয়ে গেছে। এবার ভাপ থেকে নামিয়ে পরিবেশন করুন মজাদার তালের ভাপা পিঠা।

তালের আইস সেক

উপকরণ : তালের রস ৪ কাপ, গুঁড়া দুধ ১ কাপ, চিনি আধ কাপ, ঠা-া পানি ২ কাপ, মধু ২ চা-চামচ, বরফ কুচি পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি : প্রথমে তালের রস জ্বাল দিয়ে ঘন করে নিন। এবার বরফ কুচি ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে নিন। ঠা-া করে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন মজাদার আইস সেক।

তালের মিষ্টি

সিরার জন্য উপকরণ : চিনি ২ কাপ, পানি ২ কাপ।
মিষ্টির জন্য উপকরণ : ফুল ক্রিম গুঁড়া দুধ ৩ টেবিল চামচ, তালের ঘন রস আধা কাপ, ময়দা পৌনে ১ কাপ, বেকিং পাউডার দেড় চা-চামচ, ঘি অথবা তেল ২ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, ডিম ১টি, ভাজার জন্য তেল প্রয়োজনমতো।
প্রস্তুত প্রণালি : ২ কাপ চিনির সাথে ২ কাপ পানি দিয়ে ফুটিয়ে সিরা তৈরি করুন। ময়দা, বেকিং পাউডার, গুঁড়া দুধ এক সাথে মেশান। তেল, ডিম, তালের ঘন রস, চিনি এক সাথে ফেটুন। মেশানো ময়দা দিয়ে মেখে খামির তৈরি করুন। খামিরটি পছন্দমতো ভাগ করুন। হাতের তালুতে ঘি মাখিয়ে প্রত্যেক ভাগ খামির গোল করে রাখুন। গরম ডুবো তেলে টকটকে লাল করে ভেজে সিরায় ছাড়–ন। ৪-৫ ঘণ্টা সিরায় রাখার পর পরিবেশন করুন।
তালের কেক

উপকরণ : ময়দা ১ কাপ, ডিম ৪টা, বাটার ১ কাপ, তালের ঘন রস ২ টেবিল চামচ, বেকিং পাউডার আধা চা-চামচ, কেক ইম্প্রোভার আধা চা-চামচ, চিনি আধা কাপ।
প্রস্তুত প্রণালি : ময়দা ও বেকিং পাউডার চেলে নিন। একটা পাত্রে বাটার ও চিনি দিয়ে মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণে একটা ডিম দিয়ে আবার মিশ্রণ তৈরি করুন। এবার তালের রস ও ময়দা দিয়ে আলতো করে মিশিয়ে ডায়াসে ঢেলে প্রিহিট ওভেনে ২০ মিনিট বেক করে নিন। তৈরি হয়ে গেল মজার স্বাদের তালের কেক।