ফিচার

রেসিপি

বিফ বা গরুর মাংস খেতে খেতে হাঁপিয়ে উঠেছেন? মন আনচান করছে চিকেনে ফিরে যাওয়ার জন্য? সমস্যা নেই। খুব সহজেই স্বাস্থ্যকর উপায়ে চিকেন দিয়ে তৈরি মুখরোচক খাবার আপনার সময় ও অর্থ দুটোই বাঁচিয়ে দেবে। মাংসের প্রতি পরিবারের সবার রুচি ফেরাতে ঘরেই তৈরি করুন চিকেন সিজলিং, চিকেন কাটলেট ও বাটার চিকেন। স্বদেশ খবর পাঠকদের জন্য নুসরাত জাহান হ্যাপি’র এ সপ্তাহের আয়োজন চিকেনের এই তিনটি পুষ্টিকর সুস্বাদু মুখরোচক খাবার। এ খাবারগুলো তৈরির সময় উপাদানের পরিমাণ ও মশলার অনুপাতের প্রতি সজাগ দৃষ্টি রাখুন। উপাদান ও মশলার হেরফের হলে আপনার তৈরি স্বাদের খাবারটি বিস্বাদ হয়ে যেতে পারে।

চিকেন সিজলিং

উপকরণ : হাড় ছাড়া মুরগির মাংস ৫০০ গ্রাম, ভাঁজ খোলা পিঁয়াজ ১ কাপ, মাখন ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ ৩টি, রসুন কুচি ৩ টেবিল চামচ, আদা কুচি ২ টেবিল চামচ, ময়দা ৪ টেবিল চামচ, ডিমের সাদা অংশ ২টি, সয়াবিন তেল আধা কাপ, সিজলিং ডিশ ১টি, টমেটো সস ২ টেবিল চামচ, চিলি সস ৩ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি : মুরগির মাংস আঙুলের মতো লম্বা করে কেটে নিন। মাংসের সঙ্গে লবণ, ডিমের সাদা অংশ ও ময়দা একসঙ্গে মেখে ডুবো তেলে ভেজে নিন। কড়াইয়ে অল্প তেল দিয়ে রসুন কুচি ভেজে পিঁয়াজ ও মাংস দিয়ে কিছুণ নেড়ে লবণ, কাঁচা মরিচ, টমেটো সস ও চিলি সস দিয়ে নামিয়ে নিন। সিজলিং ডিশ গ্যাসের চুলায় ৩০ মিনিট গরম করুন। চুলা থেকে নামিয়ে বাটার ব্রাশ করে মাংসের মিশ্রণ ঢেলে পরিবেশন করুন।

চিকেন কাটলেট

উপকরণ : মুরগির মাংসের কিমা ২০০ গ্রাম, কর্ন ফাওয়ার ২ চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, পিঁয়াজ মিহি কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ৩টি, গারলিক সস ১ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, টেস্টিং সল্ট আধা চা-চামচ, সাদা গোল মরিচের গুঁড়া কোয়ার্টার চা-চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, ডিম ২টি, ব্রেড ক্রাম ২ কাপ, তেল ভাজার জন্য।
প্রস্তুত প্রণালি : চিকেন কাটলেট তৈরির জন্য প্রথমে বাটিতে মুরগির মাংসের কিমার সাথে তেল, ডিম ও ব্রেড ক্রাম বাদে বাকি সব উপকরণ দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিন। এবার কাটলেটের আকারে গড়ে নিন ও হালকা ময়দা মাখিয়ে ফ্রিজে রেখে সেট হতে দিন। ২টি ডিম একটু লবণ দিয়ে ফেটিয়ে নিন। এবার ফেটানো ডিমে সাবধানে কাটলেটগুলো চুবিয়ে ব্রেড ক্রামে জড়িয়ে আবারও কিছু সময় ফ্রিজে সেট হতে দিন। কড়াইতে তেল গরম করে কাটলেট হালকা আঁচে সোনালি করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে কিচেন টিস্যুর উপর নামিয়ে নিন, এতে বাড়তি তেল টিস্যু টেনে নেবে। গরম গরম পরিবেশন করুন চিকেন কাটলেট।

বাটার চিকেন

উপকরণ : মুরগির বুকের মাংস ১ কেজি, টক দই ১ কাপ, হলুদ ও মরিচের গুঁড়া পরিমাণমতো, লবণ পরিমাণমতো, সয়াবিন তেল ১ কাপ, মাখন ৫০ গ্রাম, টমেটো ১টি; পিঁয়াজ, রসুন, আদা, জিরা ও গরম মশলা পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি : কাটা মাংস ভালো করে ধুয়ে টক দই, অল্প পরিমাণ হলুদ, মরিচের গুঁড়া ও লবণ দিয়ে ভালো করে মেখে কিছুণের জন্য রেখে দিন। একটি ফ্রাইপ্যানে তেল গরম করে তাতে পিঁয়াজ, রসুন, আদার কুচি বা বাটা এবং জিরা দিয়ে ভালো করে কষিয়ে নিন। পিঁয়াজের রঙ পরিবর্তন হলে তাতে সামান্য পরিমাণ মাখন ও একটি টমেটো ছোট ছোট করে কেটে মিশিয়ে দিন। এরপর মাংসগুলো ফ্রাইপ্যানে অন্যান্য মশলার সাথে নিয়ে ভালো করে নাড়তে থাকুন যাতে সবগুলো উপকরণ মাংসের সাথে মিশে যায়। উনুনের আঁচ সামান্য বাড়িয়ে ফ্রাইপ্যানটি ঢেকে দিন। ল্য রাখতে হবে যেন নিচের অংশ পুড়ে না যায়। ৩০ মিনিট পর সামান্য পরিমাণ গরম মশলা দিয়ে ঢেকে দিন। এর ৫-১০ মিনিটের মধ্যে আঁচ কমিয়ে দিন, ঢেকে রাখুন এবং গরম থাকতেই পরিবেশন করুন।