আর্জেন্টিনা বিশ্বকাপে : খুশি বাংলাদেশি ভক্তরা

| October 24, 2017

ক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশ সময় ১১ অক্টোবর ভোরে আর্জেন্টিনা ও ইকুয়েডরের মধ্যকার ফুটবল ম্যাচটি যখন শুরু হবে হবে এ রকম মুহূর্ত, তখন ফেসবুকে এক যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি লিখলেন, ‘যারা খেলা দেখবেন, তারা দোয়া করবেন আর্জেন্টিনার জন্য। এই আমার অনুরোধ’। এই কথা কটির নানা রকম অর্থ করে নিতে পারেন অনেকে, কিন্তু আর্জেন্টিনার জন্য ভক্তদের দোয়া ভক্তদের স্বার্থেই প্রয়োজন ছিল।
ওই ম্যাচে ইকুয়েডরের কাছে হারলে, আর্জেন্টিনার সরাসরি বিশ্বকাপে যাওয়াটা অনিশ্চিত হয়ে যেত। বিশ্বকাপে খেলার জন্য দলটিকে পড়তে হতো অনেক জটিল হিসাব-নিকাশের মুখে। ফলে এটা ছিল আর্জেন্টিনার জন্য ‘মাস্ট উইন’ অথবা ‘ডু অর ডাই’ ম্যাচ।
অবশ্য সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়েছেন আর্জেন্টিনার সেরা ফুটবল তারকাদের একজন লিওনেল মেসি। তার করা এক নান্দনিক হ্যাটট্রিকে আর্জেন্টিনা ১৯৭০ সালের পর এই প্রথম বিশ্বকাপ ফুটবল থেকে ছিটকে পড়া এড়ালো।
আর আর্জেন্টিনা যদি হেরে যেত! তাহলে ২০১৮ সালে রাশিয়ায় অনুষ্ঠিতব্য বিশ্বকাপ ফুটবল বিশ্বের কাছে তো বটেই, বাংলাদেশের লাখ লাখ ফুটবল ভক্তের কাছেও রঙ হারিয়ে ফেলত নিশ্চিতভাবে।
আরেকজন ফেসবুক ব্যবহারকারীর কথায় সেটা স্পষ্ট, যিনি ম্যাচ শুরুর আগে লিখেছেন, ‘লিওনেল মেসি ছাড়া ওয়ার্ল্ড কাপ জমবে না। আর আর্জেন্টিনা যদি ওয়ার্ল্ড কাপ রাশিয়া ২০১৮ না খেলে তাহলে ক্রাই বেবিদের চোখের জলে দুনিয়াব্যাপী বন্যা হওয়ার সম্ভাবনা আছে। তাই আসুন, বৃহত্তর স্বার্থে আমরা আর্জেন্টিনার কোয়ালিফাইয়ের জন্য দোয়া করি’। নিশ্চিতভাবে বোঝা যায় এই স্ট্যাটাসটি যিনি দিয়েছেন, তিনি একজন ব্রাজিল সমর্থক। তিনিও আর্জেন্টিনার কোয়ালিফাইয়ের জন্য দোয়া করতে অনুরোধ করেছেন ব্রাজিল সমর্থকদের। কারণ একটাই। সেয়ানে-সেয়ানে না হলে কি আর বিশ্বকাপ জমে! মেসির দল আর্জেন্টিনা বিশ্বকাপে না থাকলে নেইমারের দল ব্রাজিলের বিশ্বকাপ জয়েও যে আনন্দ হয়ে যায় ম্যাড়মেড়ে। স্বভাবতই মেসির হ্যাটট্রিকে আর্জেন্টিনা বিশ্বকাপে কোয়ালিফাই করায় সমর্থকেরা ছিলেন উচ্ছ্বসিত। ব্রাজিল সমর্থকদের অনেকেই অবশ্য অভিনন্দন জানিয়েছেন এই জয়ে। নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি থেকে সুন্দর ফুটবলের জয় দেখেছেন কেউ কেউ। আবার জার্মানি, ইতালি এবং অন্যান্য দেশের সমর্থকেরা ছুড়ে দিয়েছেন চ্যালেঞ্জ।
লিওনেল মেসির ওয়ান ম্যান শোতে মুগ্ধ ছিলেন অনেক ভক্ত। তাদেরই একজন ফেসবুকে লিখেছেন, ঘুরে দাঁড়ানোর মানসিকতা থাকলেই ব্যর্থতাকে জয় করা যায়। মেসি তা করতে পেরেছেন, অভিনন্দন লিও। রাশিয়ায় স্বাগতম। আরেকজন লিখেছেন, দেয়ালে পিঠ ঠেকে গেলে একমাত্র কিংবদন্তিরাই ঘুরে দাঁড়িয়ে শত্র“র মোকাবিলা করতে পারে…লিওনেল মেসি কেন কিংবদন্তি, তা আজকে সবার সামনে প্রমাণ করে দিল…। মো. সোহাগ লিখেছেন, মেসি, এই খেলাটা ধারাবাহিকভাবে খেলতে পারলে রাশিয়া বিশ্বকাপ আর্জেন্টিনার। মুহাম্মদ মাহফুজ হাসান লিখেছেন, শচিন যেমন তার শেষ বিশ্বকাপে হলেও কাপ দেখে যেতে পেরেছিলেন, সেভাবে হলেও মেসি যেন এ জীবনে একটা বিশ্বকাপ দেখে যেতে পারেন। এত সুদক্ষ একজন শিল্পী খেলোয়াড়ের জীবনে সেটা না হলে আমাদের আপামর ক্রীড়াপ্রেমী মানুষের একটা আফসোস থেকে যাবে।
ব্রাজিল সমর্থকদের একটা বড় অংশ কিন্তু আর্জেন্টিনার বিশ্বকাপে টিকিট পাওয়াতে ব্রাজিলেরও ভূমিকা দেখছেন। এক ব্রাজিলিয়ান ভক্ত লিখেছেন, আর্জেন্টিনার এই জয়ে যতটা না তাদের অবদান, ঠিক ততটা ব্রাজিলেরও। ব্রাজিল হারলে কিন্তু এত লাফালাফি করার চান্সই পেতেন না ডিয়ার আর্জেন্টাইন। মেহেদি হাসান নামের একজন লিখেছেন, আর্জেন্টিনা আজ রাশিয়া বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করল। কিন্তু আর্জেন্টিনার বাংলাদেশি সমর্থকদের দেখে মনে হচ্ছে তারা বিশ্বকাপ জিতে গেছেন। মেহেদি হাসানের এ ধরনের মন্তব্যের উত্তরে মনোয়ার হোসেন নামে একজন লিখেছেন, আর্জেন্টিনা কারও করুণায় বিশ্বকাপ খেলতে যাচ্ছে না। নিজেদের যোগ্যতায় যাচ্ছে। যেসব ব্রাজিল সমর্থক বলছেন ব্রাজিল না জিতলে আর্জেন্টিনা বিশ্বকাপে যেতে পারত না, তারা নিচু মনমানসিকতার পরিচয় দিচ্ছেন।
আর্জেন্টিনা বিশ্বকাপ জিতবে, তাদের বাংলাদেশি ভক্তদের এমন ধরনের মন্তব্যের জবাবে সোহেল হায়দার লিখেছেন, আর্জেন্টিনা যেখানে বিশ্বকাপে কোয়ালিফাইং করতে পারছিল না, সেখানে কাপ জেতাটা হাস্যকর শোনায়। বাছাইপর্ব পার হতেই এত কিছু করা লাগল, শিরোপা প্রত্যাশাটা কি একটু বাড়াবাড়ি হয়ে গেল না? বিশ্বকাপে কোয়ালিফাই করে আর্জেন্টিনার যে উদযাপন দেখা গেল, ব্রাজিল বিশ্বকাপ জিতেও তো মনে হয় এত উদযাপন করেনি।
আবার ব্রাজিল সমর্থকদের এক হাত নিয়েছেন কেউ কেউ। মফিজুল ইসলাম লিখেছেন, ওই সব ব্রাজিলিয়ান ফ্যানের জন্য সমবেদনা, যারা ভেবেছিল আর্জেন্টিনা বিশ্বকাপ খেলতে পারবে না। ওহে হেটাররা, তোমরা হয়ত জানতে না, সবকিছুর শেষ যেখানে, বস মেসির শুরু সেখান থেকেই…হ্যাটট্রিক! ব্রাজিলিয়ানরা আজ কেমন বোধ করছ…?
আবুল কালাম আজাদ নামের একজন লিখেছেন, অভিনন্দন আর্জেন্টিনাকে। আমি আর্জেন্টিনা ছাড়া বিশ্বকাপ ফুটবল কল্পনা করতে পারি না। যদিও আমি আর্জেন্টিনার সমর্থক নই, তারপরও মেসিকে ছাড়া বিশ্বকাপ ফুটবলের কথা ভাবাই যায় না।
জার্মানির সমর্থক মঞ্জু আক্তার আর্জেন্টিনার সমর্থকদের প্রতি ছুড়ে দিয়েছেন চ্যালেঞ্জ। তিনি লিখেছেন, অভিনন্দন আর্জেন্টিনা, আমরা জার্মানির সাপোর্টাররা তোমাদের অপেক্ষায় ছিলাম, তোমাদের না হারাতে পারলে যে আমরা বিশ্বকাপে শান্তি পাব না। সেতু লিখেছেন, জার্মানি থাকতে ব্রাজিল আর্জেন্টিনার কোনো গল্প হবে না। ওরা লাফালাফি করে মরুক, কাপটা জার্মানি ঠিক সময় নিয়ে যাবে। ব্রাজিল-আর্জেন্টিনার খাজনার চাইতে বাজনা সব সময় বেশি থাকে, কিন্তু কাজের বেলায় লবডঙ্কা।

Category: খেলা

About admin: View author profile.

Comments are closed.