ফিচার

রেসিপি

সুজি মানেই হালুয়া নয়। রোজ রোজ সুজির হালুয়া খেতে ভালো না-ও লাগতে পারে। সুজি বাদেও আরো অনেক কিছু দিয়ে হালুয়া তৈরি করা যায়। বাদাম, পেঁপে, ডিম, মুগডাল ও ছোলার ডাল দিয়ে তৈরি হালুয়া খেতে পছন্দ করে না এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না। স্বদেশ খবর-এর চলতি সংখ্যায় পাঠকদের জন্য সুস্বাদু হালুয়া তৈরির কিছু সহজ রেসিপি দেয়া হলো। খুব সহজে ও কম সময়ে ঘরেই তৈরি করা যায় এসব হালুয়া।
রেসিপি জেনে তৈরি করুন হরেক পদের হালুয়া আর অবাক করে দিন পরিবারের সবাইকে।

বাদামের হালুয়া

উপকরণ : কাজু বাদাম ২ কাপ, ছানা ২ কাপ, চিনি ২ কাপ, এলাচ গুঁড়া সিকি চা-চামচ, ঘি আধা কাপ, ময়দা ১ টেবিল চামচ, কিশমিশ ১ টেবিল চামচ, কাজু ও পেস্তা বাদাম সাজানোর জন্য।
প্রস্তুত প্রণালি : প্রথমে কাজু বাদাম হালকা ভেজে তিন-চার ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। পানি থেকে তুলে কাজু বাদাম ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার চুলায় পাত্রে ঘি দিয়ে কাজু বাদাম ও ছানা দিয়ে ভাজতে থাকুন এবং চিনি দিন। দ্রুত নাড়তে থাকুন। ময়দা, এলাচ গুঁড়া দিন। হালুয়া হয়ে এলে প্লেটে সাজিয়ে ওপরে কিশমিশ, কাজু ও পেস্তা বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ডিমের হালুয়া

উপকরণ : তরল দুধ ১ কাপ, পাউডার দুধ ৩ টেবিল চামচ, ডিম ৮টি , চিনি ১ কাপ, এলাচ, দারুচিনি ও তেজপাতা ৩টি, তেল ২ টেবিল চামচ, ১ টেবিল চামচ ঘি, কাজু বাদাম ও কিশমিশ পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি : প্রথমে একটি ফ্রাই পেনে তেল দিতে হবে। এরপর তাতে একে একে এলাচ, দারুচিনি, তেজপাতা, ডিম, চিনি, তরল দুধ, পাউডার দুধ দিয়ে ঘন ঘন নাড়তে হবে যাতে লেগে না যায়। মিশ্রণটি ঘন ও ঝরঝরে হলে নামিয়ে নিন এবং তাতে ১ টেবিল চামচ ঘি, কাজু বাদাম ও কিশমিশ দিয়ে পরিবেশন করুন।

পেঁপের হালুয়া

উপকরণ : মাওয়া ১ কাপ, কাঁচা পেঁপে সেদ্ধ করে বাটা ১ কাপ, চিনি ২ কাপ, ঘি ২ টেবিল চামচ, গোলাপ জল, সবুজ রঙ প্রয়োজনমতো, কিশমিশ সাজানোর জন্য।
প্রস্তুত প্রণালি : প্রথমে পাত্রে (প্যান) পেঁপে, ছানা, মাওয়া, চিনি ও ঘি’র সাথে সবুজ রঙ দিয়ে কম আঁচে ভুনতে হবে। এবার প্যানের গা ছেড়ে এলে নামান। নামানোর আগে গোলাপ জল ছড়িয়ে দিতে হবে। ছাঁচে দিয়ে সন্দেশ তৈরি করে কিশমিশ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

মুগ ডালের হালুয়া

উপকরণ : মুগ ডাল ১ কাপ, দুধ ১ কাপ, চিনি দেড় কাপ, এলাচ গুঁড়া আধা চা-চামচ, জাফরান, ঘি ৬ চা-চামচ, কাজুবাদাম এবং পেস্তাবাদাম কুঁচি পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি : প্রথমে মুগ ডাল ৪ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। সামান্য পানি দিয়ে খুব ভালো করে ডাল বেটে নিন। এবার গরম দুধে জাফরান ভিজিয়ে রাখুন। এবার নন স্টিক প্যানে ঘি গরম করে ডাল পেস্ট দিয়ে অল্প আঁচে বাদামি করে ভাজতে থাকুন। তারপর গরম দুধ দিয়ে নাড়তে থাকুন। মিশ্রণটি ঘন হয়ে এলে চিনি দিন। হালুয়া হয়ে ঘি উঠে এলে জাফরান এবং এলাচ দিয়ে নামিয়ে নিন। এবার কাজুবাদাম এবং পেস্তা বাদাম কুঁচি দিয়ে পরিবেশন করুন।

চকোলেট হালুয়া

উপকরণ : সুজি আধা কাপ, বেসন আধা কাপ, চিনি এক কাপ, ঘি আধা কাপ, কোকো পাউডার ২ টেবিল চামচ, চকোলেট সিরাপ ১ টেবিল চামচ, জায়ফল, দারুচিনি গুঁড়া পরিমাণমতো, ডিম ৩টি ও পানি ২ কাপ।
প্রস্তুত প্রণালি : প্রথমে ডিম, কোকো পাউডার, চকোলেট সিরাপ, চিনি ও পানি এক সঙ্গে ব্লেন্ড করুন। এবার কড়াইয়ে ঘি ঢেলে গরম করে সুজি ঢালুন। সুজি ভাজা হয়ে গেলে বেসন দিয়ে নাড়তে থাকুন। এরপর ব্লেন্ড করা মিশ্রণ ঢেলে দিন। পানি শুকিয়ে তেল ওপরে ভেসে উঠলে জায়ফল-দারুচিনি গুঁড়া মিশিয়ে চুলা থেকে নামান। ঠা-া হলে সাজিয়ে পরিবেশন করুন।

ছোলার ডালের হালুয়া

উপকরণ : ছোলার ডাল ৫০০ গ্রাম, দুধ ১ লিটার, চিনি ৭৫০ গ্রাম, ঘি ৮ চা-চামচ, এলাচ গুঁড়া, দারুচিনি, গোলাপ জল ১ টেবিল চামচ, কিশমিশ ৩ টেবিল চামচ, পেস্তা বাদাম কুঁচি ৩ টেবিল চামচ।
প্রস্তুত প্রণালি : প্রথমে ছোলার ডাল, দুধ দিয়ে সেদ্ধ করে শুকিয়ে গেলে গরম অবস্থায় বেটে নিতে হবে। এবার কড়াইতে ঘি ও ডাল বাটা দিয়ে কিছুক্ষণ নেড়ে অতঃপর চিনি দিয়ে আরো নাড়তে হবে। এলাচ ও দারুচিনি গুঁড়া দিতে হবে। হালুয়া আঠালো হয়ে এলে কিশমিশ, গোলাপ জল দিয়ে কিছুক্ষণ নেড়ে চুলা থেকে নামিয়ে বড় খাঞ্জায় ঘি লাগিয়ে পেস্তা বাদাম কুচি ছিটিয়ে গরম অবস্থায় হালুয়া ঢেলে সমান করতে হবে। ঠা-া হলে ছাঁচে বসিয়ে বিভিন্ন নকশা করে পরিবেশন করুন।