এবার বিপিএল নিয়ে মনোযোগী হচ্ছেন বাংলাদেশের ক্রিকেটার-ক্রিকেটপ্রেমী ভক্তরা

| October 30, 2017

ক্রীড়া প্রতিবেদক : দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে মাঠে গড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসর। কিন্তু বিপিএলের আমেজ এখনও সেভাবে পরিলতি হচ্ছে না। মূলত বাংলাদেশ জাতীয় দলের দণি আফ্রিকা সফরেই ক্রিকেটপ্রেমীদের সব মনোযোগ। যার কারণে বিপিএল পাদ-প্রদীপের আলোয় আসতে পারছে না।
বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফর একেবারে শেষ পর্যায়ে আছে। এই সফরে বাংলাদেশের অর্জন শূন্য। টেস্টে শোচনীয়ভাবে হারার পর সবাই ভেবেছিল ওয়ানডেতে বাংলাদেশের ক্রিকেটাররা দাপুটে ক্রিকেট উপহার দেবেন। কিন্তু ৩টি ওয়ানডেতেই বড় ব্যবধানে হেরে বাংলাদেশ প্রমাণ করে ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার তুলনায় তারা নিতান্তই শিশু। না হয় বাংলাদেশের ২৭৮ রান দক্ষিণ আফ্রিকা কোনো উইকেট না হারিয়ে টপকে যায় কিভাবে? বলা যায় দণি আফ্রিকা সফরে ব্যর্থতার বৃত্তে আটকে আছে বাংলাদেশ। টেস্ট ও ওয়ানডেÑ দুই সংস্করণের প্রতিটি ম্যাচেই স্বাগতিকদের কাছে সফরকারীরা বড় ব্যবধানে হেরেছেন। ভাগ্যে জুটেছে হোয়াইটওয়াশের লজ্জা। কোনো ম্যাচেই ন্যূনতম প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে পারেননি মুশফিক-মাশরাফিরা। তবে ক্রিকেটভক্তদের আশা টি-টোয়েন্টির চ্যালেঞ্জে বাংলাদেশ ঠিকই উতরে যাবে। কিন্তু টেস্ট ও ওয়ানডের মতো টি-টোয়েন্টির প্রথম ম্যাচেও হেরে যায় বাংলাদেশ। ২৬ অক্টোবর অনুষ্ঠিত প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশ হারে ২০ রানে। সান্ত¡না যে, টেস্ট ও ওয়ানডের মতো টি-টোয়েন্টিতে গো-হারা হারেনি বাংলাদেশ। অথচ গত মাসে বাংলাদেশ দণি আফ্রিকা গিয়েছিল দেশের বাইরেও ভালো করার আশা নিয়ে। সেই আশার বেলুন ফুটো হয়ে গেছে টেস্ট ও ওয়ানডে সিরিজে। সফরে এখন পর্যন্ত দল হিসেবে খেলতে পারেনি বাংলাদেশ। দুই-একটি ব্যক্তিগত পারফরম্যান্স আছে, তবে সেটা আড়াল হয়েছে দলের ব্যর্থতায়। বড় বড় সব হারে খেলোয়াড়দের আত্মবিশ্বাসও এখন তলানিতে। খেলোয়াড়দের পাশাপাশি ক্রিকেটপ্রেমী ভক্তদের আত্মবিশ্বাসও এখন শূন্যের কোটায়। এমতাবস্থায় ক্রিকেটপ্রেমীরা দক্ষিণ আফ্রিকার দিক থেকে মুখ ঘুরিয়ে তাদের দৃষ্টি এখন ঢাকামুখী। কারণ ঢাকায় যে শুরু হচ্ছে বিপিএল।
জানা গেছে, বিপিএলের দলগুলো এরই মধ্যে প্রস্তুতি শুরু করে দিয়েছে। বেশিরভাগ দলই ২৫ অক্টোবর থেকে অনানুষ্ঠানিক অনুশীলন শুরু করে দিয়েছে। প্রাথমিকভাবে স্থানীয় ক্রিকেটাররাই অনুশীলনে যোগ দিচ্ছে। দলগুলো জাতীয় দল ও বিদেশি ক্রিকেটারদের অনুশীলনে পাবে নভেম্বরের শুরুতে। কয়েকটি দলে বিদেশি ক্রিকেটার অবশ্য চলে আসবেন অক্টোবরের শেষ দিকেই।
গত আসরের চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটসের অনুশীলন শুরু হয়েছে ২৯ অক্টোবর। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের বিসিবি একাডেমি মাঠে এদিন সকাল ৯টা থেকে অনুশীলন করেছে ঢাকা ডায়নামাইটস। দলের এক কর্মকর্তা জানিয়েছেন, ৫ নভেম্বর থেকে বিদেশি ক্রিকেটারদের কয়েকজনকে অনুশীলনে পাওয়া যাবে।
বিপিএলের চতুর্থ আসরের রানার্সআপ রাজশাহী কিংসের অনুশীলন শুরু হয়েছে ২৯ অক্টোবর। মিরপুর স্টেডিয়ামে দুদিন অনুশীলনের পর সিলেটে চলে যাবে দলটি। রাজশাহীর কোচ সরোয়ার ইমরান জানিয়েছেন, ৩১ অক্টোবর থেকে দলের সঙ্গে যোগ দেবেন বিদেশি ক্রিকেটাররা।
মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বে গত আসরে প্লে-অফ খেলেছিল খুলনা টাইটান্স। ২৫ অক্টোবর রাজধানীর ইউল্যাব মাঠে অনুশীলনে নেমেছে খুলনা। দলটির এক কর্মকর্তা বলেছেন, ওইদিন সকালেই ঢাকায় এসে পৌঁছেছেন খুলনার কোচ মাহেলা জয়াবর্ধনে। ২৬ অক্টোবর থেকে খুলনার বিদেশি ক্রিকেটার আসতে শুরু করেছেন।
দেশের অন্যতম শীর্ষ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের মালিকানায় এবার মাঠে নামবে রংপুর রাইডার্স। মাশরাফি বিন মুর্তজা থাকছেন দলটির নেতৃত্বে। ২৫ অক্টোবর বিসিবি একাডেমি মাঠে অনুশীলন করেছে রংপুর। দলের অস্ট্রেলিয়ান কোচ টম মুডি ঢাকায় এসেছেন তার আগের দিন। রংপুরের প্রধান নির্বাহী ইশতিয়াক সাদেক বলেছেন, ২৭ অক্টোবর থেকে বিদেশি ক্রিকেটাররা দলের সঙ্গে অনুশীলনে যোগ দিতে শুরু করেছেন। সাবেক বিপিএল চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স অনুশীলন শুরু করবে সিলেট থেকে। ২৫ অক্টোবর সিলেট গেছে দলটি। ২৬ অক্টোবর থেকে সিলেট জেলা স্টেডিয়ামে প্রাথমিক অনুশীলনে ছিলেন ১১ জন ক্রিকেটার। কুমিল্লার কোচ সালাউদ্দিন জানিয়েছেন, টুর্নামেন্ট শুরুর কয়েকদিন আগে বিদেশি ক্রিকেটাররা যোগ দেবে দলের সঙ্গে। তবে তামিম ইকবালের ইনজুরিতে পড়া দলটির জন্য খারাপ খবরই বটে। বিপিএলের পঞ্চম আসরের জন্য মাঝারি দল গড়েছে চিটাগং ভাইকিংস। মিরপুর স্টেডিয়ামে দলটির অনুশীলন শুরু হয়েছে ২৯ অক্টোবর। ঢাকায় কয়েকদিন অনুশীলনের পর সিলেটে যাবে চিটাগং ভাইকিংস।
এবার বিপিএল শুরু হবে সিলেটে। এই বিভাগের দলটি অংশ নিচ্ছে সিলেট সিক্সার্স নামে। ২৫ অক্টোবর থেকে অনুশীলন শুরু করেছে সিলেট সিক্সার্স। দলের উপদেষ্টা ফারুক আহমেদ বলেছেন, ট্যালেন্ট হান্টের কার্যক্রমে ২৫ অক্টোবর ছিলেন ওয়াকার ইউনুস। আমাদের অনুশীলনও সেদিন শুরু হবে। ৩১ অক্টোবর থেকে বিদেশি ক্রিকেটাররা আসবেন।
দণি আফ্রিকায় গ্লোবাল টি-টোয়েন্টি লিগ বন্ধ হওয়ায় বিদেশি ক্রিকেটারদের পাওয়া নিয়ে চিন্তা করতে হচ্ছে না বিপিএলের দলগুলোকে। ওই লিগ না হওয়ার সুবাদে রংপুর রাইডার্স শ্রীলংকান পেসার লাসিথ মালিঙ্গা ও নিউজিল্যান্ডের মারকুটে ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাককালামকে দলে টানতে সক্ষম হয়েছে।

Category: খেলা

About admin: View author profile.

Comments are closed.