ফিচার

রেসিপি

খুব সহজেই স্বাস্থ্যকর উপায়ে ঘরে বানানো মুখরোচক খাবার আপনার সময় ও অর্থ দুটোই বাঁচিয়ে দিবে। স্বদেশ খবর পাঠকদের জন্য সুলতানা আক্তার মনি’র এ সপ্তাহের আয়োজন তেমনি কিছু পুষ্টিকর সুস্বাদু মুখরোচক খাবার। এই খাবারগুলো তৈরির সময় উপকরণ ও মশলার পরিমাণের বিষয়টি ভালোভাবে খেয়ালে রাখুন। মনে রাখবেন উপকরণের সাথে মশলার পরিমাণের হেরফের হলে আপনার কষ্টটাই বৃথা যেতে পারে। নিচে এগুলো তৈরির পদ্ধতি তুলে ধরা হলো :
মুরগির পাকোড়া

উপকরণ : মুরগি ১ কেজি (ছোট টুকরো করা), ময়দা ১ কাপ, ধনেপাতা ৪ টেবিল চামচ, মোটা পিঁয়াজ কুচি ১ কাপ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, কর্নফাওয়ার ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, সয়া সস ২ টেবিল চামচ, কালোজিরা ১ চা-চামচ।
প্রস্তুত প্রণালি : মুরগি সয়া সস, লবণ ও কাঁচা মরিচ দিয়ে ৩০ মিনিট মেরিনেট করে রাখতে হবে। এখন বাকি সব উপকরণ এক সাথে মাখিয়ে ডুবো তেলে ১ টুকরো করে সব মশলাসহ বাদামি করে ভেজে পরিবেশন করুন।

আলুর গোলাপজাম মিষ্টি!

উপকরণ : আলু সেদ্ধ বাটা ২ কাপ, ময়দা ২ কাপ, ছানা ৮ টেবিল চামচ, বেকিং পাউডার আধা চা-চামচ, ঘি ৮ টেবিল চামচ, এলাচ গুঁড়া আধা চা-চামচ, ভাজার জন্য তেল পরিমাণমতো, চিনি ৬ কাপ।
প্রস্তুত প্রণালি : ৬ কাপ চিনির সাথে ৬ কাপ পানি মিশিয়ে জ্বাল দিয়ে সিরা তৈরি করে নিন। ময়দা পানি দিয়ে সেদ্ধ করে নিন। ৪ টেবিল চামচ ঘি ও ভাজার জন্য তেল বাদে বাকি সব উপকরণ একসাথে ভালো করে মেখে নিন। এবার মিশ্রণটি কালোজামের আকারে গড়ে নিয়ে একটা ডিশে বিছিয়ে রাখুন। কড়াইয়ে তেল ও বাকি ঘিটুকু দিন। গরম হয়ে এলে এতে গোলাপজামগুলো হালকাভাবে ছেড়ে দিন। ডুবো তেলে গোলাপজামগুলো ভেজে নিন। ভাজা হয়ে গেলে সিরায় ডুবিয়ে রাখুন ঘণ্টাখানেক। ঠা-া হলে ডিশে রেখে ওপরে মাওয়া ছিটিয়ে পরিবেশন করতে পারেন।

ডিম-টমেটোর স্যান্ডউইচ

উপকরণ : ডিম সেদ্ধ করে টুকরো করা ১টি, মিহি করে কুচানো পিঁয়াজ ১টি, পাউরুটির স্লাইস ৪ পিস, রাই সরষের গুঁড়া সামান্য, মাখন সামান্য, টমেটো সস ৩ চামচ, গোলমরিচের গুঁড়া ২ চা-চামচ, লবণ পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি : প্রথমে পাউরুটির স্লাইসগুলোতে মাখন মাখিয়ে নিন। স্লাইসের চারপাশের শক্ত অংশ কেটে বাদ দিয়ে দিন। এবার ডিম, পিঁয়াজ, গোলমরিচ, লবণ, টমেটো সস, সরষের গুঁড়া মিশিয়ে নিন। মাখন মাখানো পাউরুটির মধ্যে মাখানো ডিম দিন। এবার তিনকোনা করে কেটে নিন। পুর দেয়ার সময় সব জায়গায় যেন তা ঠিকঠাক পরে তা খেয়াল রাখতে হবে।