ফিচার

রেসিপি

শৈত্যপ্রবাহ শেষে শীতের আমেজ রয়েছে এখনো। শীতকাল মানেই পিঠাপুলির মৌসুম। আবহমানকাল থেকেই বাঙালির ঘরে ঘরে নানা আকারের, নানা স্বাদের এবং বিচিত্র সব নামের পিঠা প্রচলিত আছে। স্বদেশ খবর পাঠকদের জন্য ৪টি শীতের পিঠার রন্ধন প্রণালি দেয়া হলো। নিজ হাতে এসব পিঠা তৈরি করে পরিবারের সবার রসনায় যোগ করুন বাড়তি মজা।
চিতই পিঠা

উপকরণ : চালের গুঁড়া ২ কাপ, লবণ পরিমাণমতো, পানি এক কাপ।
প্রস্তুত প্রণালি : চালের গুঁড়া, লবণ গরম পানিতে ঘন করে গুলে নিতে হবে। চুলায় লোহার কড়াই বসিয়ে গোলা চাল এক কাপ করে কড়াইয়ে দিয়ে ঢাকনা দিয়ে দিন। ৫ মিনিট পর নামিয়ে নিতে হবে। ব্যস হয়ে গেল চিতই পিঠা। এভাবে একটা একটা করে চিতই পিঠা তৈরি করতে হবে। এরপর ধনে পাতার চাটনি, মাংসের ঝোল অথবা খেজুর গুড়ের সঙ্গে পরিবেশন করুন।

দুধ চিতই

উপকরণ : চিতই পিঠা ১৫টি, খেজুর গুড় পরিমাণমতো, পানি ২ কাপ, দারুচিনি ২ টুকরা, এলাচ দুইটি ও দুধ ৩ লিটার।
প্রস্তুত প্রণালি : দুধ জ্বাল দিয়ে অর্ধেক করে নামিয়ে রাখুন। গুড়, দারুচিনি, এলাচ ও পানি একসঙ্গে চুলায় দিয়ে জ্বাল দিতে হবে। ফুটলে নামিয়ে এতে দুুধ মিশিয়ে দিতে হবে। এবার এতে চিতই পিঠাগুলো ভিজিয়ে রাখুন। ৪-৫ ঘণ্টা পর পরিবেশন করতে হবে।

নকশি পিঠা

উপকরণ : ময়দা আধা কাপ, চালের গুঁড়া ২ কাপ, লবণ পরিমাণমতো, গুড় ২ কাপ (বিকল্প হিসেবে চিনিও ব্যবহার করা যায়), পানি ১ কাপ, দারুচিনি ২ টুকরা ও এলাচ ২টি।
প্রস্তুত প্রণালি : গুড়, পানি, এলাচ, দারুচিনি চুলায় জ্বাল দিয়ে সিরা তৈরি করতে হবে। এরপর চালের গুঁড়া শুকনা খোলায় টেলে নিয়ে দেড় কাপ পানিতে লবণ দিয়ে চুলায় দিন। ফুটে উঠলে চালের গুঁড়া ও ময়দা দিয়ে খামির করে ঢেকে রাখতে হবে। ঠা-া হলে ভালো করে মেখে আধা ইঞ্চি পুরু করে রুটি বেলে নিন। এরপর পছন্দমতো নকশার ছাঁচে ফেলে ডুবো তেলে ভেজে সিরায় ডুবিয়ে রাখুন। সিরা থেকে উঠিয়ে পরিবেশন করতে হবে।

পাটিসাপটা

উপকরণ : ময়দা দেড় কাপ, চালের গুঁড়া আধা কাপ, ডিম ১টা, চিনি এক কাপ, কর্নফাওয়ার ১ টেবিল চামচ, পানি ২ কাপ ও লবণ সামান্য।
পুরের জন্য : দুুধ ১ লিটার, গুঁড়া দুধ ১ কাপ, চিনি আধা কাপ, এলাচ গুঁড়া সিকি চামচ।
পুর তৈরি করতেÑ দুধ, চিনি জ্বাল দিয়ে ঘন হয়ে এলে এতে গুঁড়া দুধ, এলাচ গুঁড়া দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে হালুয়ার মতো করে নামিয়ে নিন।
প্রস্তুত প্রণালি : ডিম, চিনি, লবণ ও পানি মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এবার বাকি উপকরণগুলোর সঙ্গে মিশিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। ফ্রাইপ্যান গরম করে সিকি কাপ মাখন মিশিয়ে ঢাকনা দিয়ে অল্প জ্বালে পিঠা বানিয়ে নিন। পিঠা ফ্রাইপ্যানের গা থেকে উঠে এলে চুলা থেকে নামিয়ে পুর ভরে ভেজে নিন।