ফিচার

রেসিপি

ঘরে বসে তৈরি করা যায় মজাদার খাবার। এগুলো যেমনি পুষ্টিকর তেমনি স্বাস্থ্যকর । খুব সহজেই স্বাস্থ্যকর উপায়ে ঘরে বানানো মুখরোচক খাবার আপনার সময় ও অর্থ দুটোই বাঁচিয়ে দিবে। স্বদেশ খবর পাঠকদের জন্য চলতি সপ্তাহের আয়োজনে থাকছে তেমনি কিছু পুষ্টিকর সুস্বাদু মুখরোচক খাবারÑনিচে এগুলো তৈরির পদ্ধতি তুলে ধরা হলো।
রূপচাঁদার কাটলেট
উপকরণ : ছোট রূপচাঁদা মাছ বাটা ১ কাপ, ভাত বাটা আধা কাপ, পাউরুটি ভিজানো ২ টুকরা, আদা বাটা আধা চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, মরিচের গুঁড়া আধা চা-চামচ, লবণ পরিমাণমতো, জিরা গুঁড়া ১ চা-চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, গরম মশলা গুঁড়া আধ চা-চামচ, টোস্টের গুঁড়া পরিমাণমতো, সয়াবিন তেল পরিমাণমতো, আদা মিহি কুচি ১ চা-চামচ।
প্রস্তুত প্রণালি : মাছ ভালো করে লবণ দিয়ে কেচে ধুয়ে সেদ্ধ করতে হবে। সঙ্গে সামান্য লবণ ও পানি, আদা, রসুন বাটা ও মরিচের গুঁড়া দিতে হবে। সেদ্ধ হয়ে পানি শুকালে মাছ বেটে নিতে হবে। বাটা মাছের সঙ্গে টোস্টের গুঁড়া ও সয়াবিন তেল বাদে বাকি সব উপকরণ মাখতে হবে। কাটলেটের আকারে বানিয়ে ডিমে চুবিয়ে টোস্টের গুঁড়াতে গলিয়ে গায়ে দাগ কাটতে হবে। ১০ মিনিট ফ্রিজে রেখে ডুবোতেলে ভেজে গরম গরম পরিবেশন করতে হবে।

পাস্তা সালাদ
উপকরণ : মুরগির বুকের মাংস টুকরা করে কাটা ১ কাপ, পাস্তা দেড় কাপ, পিঁয়াজ পাতা আধা কাপ, বিন স্প্রাউট আধা কাপ, পুদিনাপাতার কুচি সিকি কাপ, সাদা গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, কাঁচা মরিচের কুচি ১ চা-চামচ, মেয়োনেজ আধা কাপ, টমেটো সস ৩ টেবিল চামচ, পিঁয়াজের মোটা কুচি আধা কাপ, তেল ৩ টেবিল চামচ, সয়া সস ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা-চামচ, টমেটো টুকরা করে কাটা আধা কাপ ও গাজর কুচি করে কাটা ১ কাপ।
প্রস্তুত প্রণালি : মুরগির মাংস, আদা বাটা ও সয়া সস মাখিয়ে ২০ মিনিট রাখতে হবে। তেল গরম করে মাখানো মাংস দিয়ে ভাজতে হবে। মাংসের রঙ সাদা হয়ে এলে পিঁয়াজ কুচি, বিন স্প্রাউট, লবণ দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নামাতে হবে। পাস্তা লবণ পানিতে সেদ্ধ করে পানি ঝরাতে হবে। এবার সব উপকরণ একসঙ্গে মাখিয়ে ফ্রিজে রেখে ঠা-া ঠা-া পরিবেশন করতে হবে।