ফিচার

রেসিপি

খুব সহজেই স্বাস্থ্যকর উপায়ে ঘরে বানানো মুখরোচক খাবার আপনার সময় ও অর্থ দুটোই বাঁচিয়ে দেবে। স্বদেশ খবর পাঠকদের জন্য চলতি সপ্তাহের আয়োজনে থাকছে লাবাং চিকেন ললিপপ তৈরির পদ্ধতি। সঠিক নিয়ম ও মশলা প্রয়োগ করে এই ২টি খাবার তৈরি করুন। নিশ্চিতভাবেই বলা যায়, ভিন্ন স্বাদের খাবারগুলো খেয়ে পরিবারের সদস্যরা আপনার রান্নার প্রশংসায় পঞ্চমুখ হবে।

সুস্বাদু পানীয় লাবাং

লাবাং দুগ্ধজাতীয় এক মজাদার পানীয়। সুদূর মধ্যপ্রাচ্যের দেশ আরবের এই পানীয় দীর্ঘপথ পাড়ি দিয়ে জনপ্রিয় হয়ে উঠেছে পুরান ঢাকার মানুষের কাছে। ঢাকার মোগলটুলী, হোসনী দালান, চকবাজার, বাবুবাজার ইত্যাদি এলাকায় লাবাংয়ের ব্যবহার অনেক। তবে অনেকটা ঢিমে তালে হলেও পুরান ঢাকার গ-ি পেরিয়ে রাজধানীর অন্যান্য এলাকায় লাবাংয়ের স্বাদ ছড়িয়ে পড়ছে। লালবাগের রয়েল হোটেল আর চকবাজারের লাবাং তো রীতিমতো বিখ্যাত। এছাড়া নাজিমুদ্দিন রোডের লাবাংয়ের মানও বেশ ভালো। পুরান ঢাকার গ-ি পেরিয়ে ধানমন্ডি, গুলশান, বারিধারা, উত্তরাসহ কিছু কিছু এলাকার বিরিয়ানির দোকান ও রেস্টুরেন্টে লাবাং পাওয়া যাচ্ছে। আজকাল অবশ্য গ্রাহকের চাহিদা পূরণে লাবাং বোতলজাত করা হচ্ছে। যারা কখনো লাবাং চেখে দেখার সুযোগ পাননি কিংবা বসার ঘরে পরিবারের সদস্যদের নিয়ে লাবাং খেতে চান তারা চাইলেই ঝটপট বানিয়ে নিতে পারবেন সুস্বাদু এই পানীয়।
উপকরণ : আধা কেজি মিষ্টি দই, চিনি পরিমাণমতো, লবণ পরিমাণমতো, মাঠা ১ কাপ, গরম মশলা সামান্য, বরফকুচি ১ কাপ।
প্রস্তুত প্রণালি : বরফকুচি বাদে বাকি সব উপকরণ মিশিয়ে ২০-২৫ মিনিট রেখে দিন। এরপর ব্লেন্ডারে ব্লেন্ড করুন। বরফকুচি দিয়ে পরিবেশন করুন। তবে হাতের কাছে মাঠা না থাকলে তার পরিবর্তে আধা কাপ টক দই দিতে পারেন।

চিকেন ললিপপ

উপকরণ : হাড় ছাড়া মুরগির মাংস ১ কাপ, আদা কুচি আধা চা-চামচ, রসুন কুচি কোয়ার্টার চা-চামচ, পিঁয়াজ কুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ২টি, টমেটো ১টি, লবণ পরিমাণমতো, ময়দা ১ টেবিল চামচ, কর্ন ফ্লাওয়ার ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, ফেটানো ডিম ১টি, টোস্টের গুঁড়া ১ কাপ, ভাজার জন্য তেল পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি : হাড় থেকে চিকেন আলাদা করে নিন। আর হাড়গুলো গরম পানিতে ধুয়ে তেলে হালকা ভেজে তুলে রাখুন। এরপর চিকেন, আদা, রসুন, পিঁয়াজ কুচি, কাঁচা মরিচ, লবণ ও টমেটো একসাথে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার ব্লেন্ড করা চিকেন কিমাতে ময়দা, কর্ন ফ্লাওয়ার ও গোলমরিচ গুঁড়া দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এরপর মেখে রাখা কিমা দিয়ে ছোট ছোট বল বানিয়ে ডিমে চুবিয়ে ও টোস্টের গুঁড়াতে গড়িয়ে মাঝারি আঁচে ডুবো তেলে ভেজে নিন। ভেজে তুলে রাখা হাড় অথবা ছোট কালারফুল স্টিক গুঁজে চাটনি বা সসের সাথে গরম গরম পরিবেশন করুন।