ফিচার

রেসিপি

গরুর মাংস কে না পছন্দ করেন? তবে চিকিৎসকদের মতে গরুর মাংস বেশি খাওয়া ভালো নয়। শরীর ঠিক রাখার জন্য গরুর মাংস খেতে হবে পরিমিত। এটি করতে গেলে ঝোল দিয়ে রান্না করা গরুর মাংস সব সময় না খেয়ে রান্নায় আনতে হবে বৈচিত্র্য। অর্থাৎ গরুর মাংস দিয়ে ভিন্ন ভিন্ন পদ রান্না করতে হবে। স্বদেশ খবর পত্রিকার চলতি সংখ্যায় গার্লিক বিফ, মেজবানি মাংস, বিফ ভুনা ও কড়াই গোশত রান্নার রেসিপি দেয়া হলো।

বিফ ভুনা
উপকরণ : গরুর মাংস ১ কেজি, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা আধা টেবিল চামচ, জয়ফল ও জয়ত্রী আধা টেবিল চামচ, হলুদ গুঁড়া সামান্য, দারুচিনি ৩ টুকরা (মাঝারি), এলাচ ৬টি, তেজপাতা ২টি, শুকনা মরিচ কাটা ২০টি, পিঁয়াজ কুচি আধা কাপ, টক দই আধা কাপ, লবণ পরিমাণমতো, তেল পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি : টক দই দিয়ে মাংস আধা ঘণ্টা ভালো করে মেরিনেট করে রেখে দিতে হবে। চুলায় তেল গরম হলে মাংস ছেড়ে দিয়ে ভালো করে ভাজতে হবে। ভাজা হলে পিঁয়াজ কুচি ও শুকনা মরিচ দিতে হবে। এবার সব মশলা মাংসে দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হলে একটু পানি দিয়ে দমে বসিয়ে রাখতে হবে। মাংসের ওপর তেল ভেসে উঠলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন কাটা মশলায় বিফ ভুনা।

কড়াই গোশত
উপকরণ : গরুর মাংস ১ কেজি, পিঁয়াজ কুচি আধা কাপ, হলুদ ও মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, রসুন কোয়া ৩টি, মাংসের মশলা ১ চা-চামচ, দারুচিনি ৪ টুকরা, এলাচ ৬টি, জয়ফল ও জয়ত্রী বাটা ১ চা-চামচ, টক দই ১ কাপ, টমেটো কিউব ১ কাপ, তেজপাতা ২টি, তেল ১ কাপ, লবণ পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি : মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিয়ে একটি পাত্রে মাংস, টক দই, লবণ ও সব মশলা একসঙ্গে ভালো করে মেখে ২০ মিনিট মেরিনেট করে রাখুন। হাঁড়িতে তেল গরম করে অর্ধেক পিঁয়াজ কুচি, দারুচিনি, এলাচ, তেজপাতা হালকা বাদামি করে ভেজে মেরিনেট করা মাংস দিয়ে নেড়ে কষাতে হবে। ৪ কাপ পরিমাণ পানি দিয়ে মৃদু আঁচে রান্না করতে হবে। মাংস সেদ্ধ হয়ে এলে ও মাংসের ওপর তেল ভেসে উঠলে নামিয়ে রাখতে হবে। তেল গরম করে পিঁয়াজ কুচি, রসুনের কোয়া, টমেটো কিউব হালকা বাদামি করে ভেজে মাংস কড়াইয়ে দিয়ে ৩ মিনিট দমে রেখে নামিয়ে ফেলুন। ব্যস তৈরি হয়ে যাবে গরুর কড়াই গোশত।

মেজবানি মাংস
উপকরণ : গরুর মাংস ২ কেজি, পিঁয়াজ কুচি ১ কাপ, রসুন বাটা ১ টেবিল চামচ, হলুদ ও মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, ধনে ও জিরা গুঁড়া ১ টেবিল চামচ, সরিষার তেল ১ কাপ, মাংসের মশলা ১ চা-চামচ, টক দই ১ কাপ, কাঁচা মরিচ ১২টি, গোল মরিচ ১ চা-চামচ, দারুচিনি ৩ টুকরা (মাঝারি), এলাচ ৬টি, জয়ফল ও জয়ত্রী আধা চা-চামচ, মেথি গুঁড়া ১ চা-চামচ, লবণ পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি : মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে মাংস, তেল, টক দই, হলুদ, মরিচ, আদা, রসুন, পিঁয়াজ, লবণ ও সব মশলা নিয়ে মেরিনেট করে রাখুন। অর্ধেক পিঁয়াজ তেলে ভেজে বেরেস্তা করে নিন। চুলায় হাঁড়ি বসিয়ে মেরিনেট করা মাংস কষাতে থাকুন। হাঁড়িতে ২ কাপ পরিমাণ পানি দিয়ে আরো কিছুক্ষণ কষাতে হবে। মাংস থেকে পানি ঝরে গেলে মৃদু আঁচে মাংস সেদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন।
মাংসের পানি শুকিয়ে এলে কাঁচা মরিচ, ধনে, জিরা গুঁড়া দিয়ে মৃদু আঁচে ১০ মিনিট দমে রেখে নামিয়ে পিঁয়াজ বেরেস্তা দিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু গরুর মেজবানি মাংস।

গার্লিক বিফ
উপকরণ : গরুর মাংস ১ কেজি, পিঁয়াজ কুচি ১ কাপ, হলুদ ও মরিচ গুঁড়া ১ কাপ, আদা ও রসুন বাটা আধা চা-চামচ, রসুনের কোয়া ৪/৫টি, ধনে ও জিরা গুঁড়া ১ চা-চামচ, টেস্টিং সল্ট সামান্য, তেল আধা কাপ, মাংসের মশলা আধা চা-চামচ, টমেটো সস আধা কাপ, টক দই ১ কাপ, গরম মশলা গুঁড়া আধা চা- চামচ, লবণ পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি : মাংস ধুয়ে কেটে নিন। একটি পাত্রে মাংস, হলুদ, মরিচ, টক দই, আদা, রসুন, লবণ, ধনে, জিরা গুঁড়া, টেস্টিং সল্ট ভালো করে মিশিয়ে ২০ মিনিট মেরিনেট করে রাখুন। কড়াইয়ে তেল গরম করে পিঁয়াজ বাদামি করে ভেজে মাংস দিয়ে নেড়ে কষাতে হবে। কষানো হলে সামান্য পানি দিয়ে নেড়ে ঢেকে রাখতে হবে। মাংস সেদ্ধ হয়ে এলে টমেটো সস, কাঁচা মরিচ ফালি ও রসুনের কোয়া দিয়ে ১০ মিনিট দমে রেখে নামিয়ে গরম গরম পরিবেশন করুন গার্লিক বিফ।