ফিচার

রেসিপি

এখন গরমের দিন। গরমের দিনে বাইরের খোলা পরিবেশে তৈরি শরবত পান করে অনেকেই বিভিন্ন ধরনের অসুস্থতায় আক্রান্ত হয়ে থাকেন। সে জন্য কোনো অবস্থাতেই বাইরের তৈরি শরবত পান করা ঠিক নয়। এ থেকে মুক্তি পেতে যে কেউ চাইলে বাড়িতেই বিভিন্ন ধরনের শরবত তৈরি করতে পারেন। স্বদেশ খবর চলতি সংখ্যায় কয়েকটি শরবতের রেসিপি দেয়া হলো। রেসিপি অনুযায়ী শরবত তৈরি করে পরিবারের সদস্যদের পান করতে দিলে তারা হবেন চমৎকৃত।

তরমুজের শরবত

উপকরণ : স্কুপ দিয়ে কেটে নেয়া তরমুজের বল প্রয়োজনমতো, মধু (প্রতি গ্লাসে) ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, বরফের টুকরা (কুচি) পরিমাণমতো, ঠা-া পানি এবং পুদিনা পাতা কুচি পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি : লম্বা গ্লাসে ১ স্তর বরফ কুচি, ১ স্তর তরমুজের বল এভাবে রেখে লেবুর রস, মধু ও ঠা-া পানি ও পুদিনা পাতার কুচি দিয়ে পরিবেশন করুন। এভাবে ফলও খাওয়া হবে, ক্লান্তিও কেটে যাবে।

বাঙ্গির শরবত

উপকরণ : বাঙ্গি ১ কাপ, সাদা দই আধা কাপ, চিনি ৪ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, বরফ কুচি, বরফের ঠা-া পানি ১ গ্লাস।
প্রস্তুত প্রণালি : বাঙ্গি ছোট ছোট টুকরা করে বিচি ফেলে ধুয়ে নিতে হবে। এরপর বাঙ্গি ও পানি ব্লেন্ডারে দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিতে হবে। বাঙ্গি ও পানি ভালোভাবে মিশে গেলে এর মধ্যে দই, চিনি এবং লেবুর রস দিয়ে আবার ব্লেন্ড করতে হবে। এরপর গ্লাসে ঢেলে বরফ কুচি দিয়ে সুন্দরভাবে সাজিয়ে পরিবেশন করতে হবে।

কাঁচা আমের শরবত
উপকরণ : কাঁচা আম, বিট লবণ, কাঁচা মরিচ, চিনি ও পানি।
প্রস্তুত প্রণালি : কাঁচা আম ভালোভাবে ধুয়ে কেটে টুকরো করে নিন। এবার ব্লেন্ডারে একে একে আম, পরিমাণমতো বিট লবণ, কাঁচা মরিচ, চিনি ও পানি দিন। সবকিছু একসাথে ভালো করে ব্লেন্ড করুন ২ মিনিট। হয়ে গেলো দারুণ স্বাদের কাঁচা আমের শরবত। গ্লাসে ঢেলে বরফ টুকরো দিয়ে পরিবেশন করুন।
কামরাঙ্গার শরবত
উপকরণ : কামরাঙ্গা ৪ থেকে ৫টি, কাঁচা মরিচ ১টি, পুদিনা পাতা, বরফ কুচি, চিনি ও লবণ পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি : কামরাঙ্গা কেটে বিচি ফেলে দিতে হবে। এরপর কামরাঙ্গা ও কাঁচা মরিচ ব্লেন্ড করে তাতে পরিমাণমতো লবণ ও চিনি মিশিয়ে ফ্রিজে রেখে দিতে হবে। ঠা-া হলে পুদিনা পাতা মিশিয়ে খেলে দারুণ লাগবে।

কমলার শরবত
উপকরণ : কমলা, চিনি, গোলমরিচ গুঁড়া।
প্রস্তুত প্রণালি : কমলার খোসা ছাড়িয়ে বিচিগুলো ফেলে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এরপর তাতে পরিমাণমতো চিনি ও গোলমরিচ গুঁড়া মিশিয়ে ফ্রিজে রেখে দিলেই হয়ে যাবে মজার শরবত।
বেলের শরবত

উপকরণ : মাঝারি সাইজের ১টি বেল, চিনি ও পরিমাণমতো বরফ কুচি।
প্রস্তুত প্রণালি : প্রথমে পরিষ্কার পানি দিয়ে বেল ধুয়ে নিন। এরপর বেল ভেঙে ভিতর থেকে বিচি ফেলে দিয়ে পানির সঙ্গে মিশিয়ে আঁশ তুলে ফেলুন। এরপর তাতে পরিমাণমতো চিনি ও বরফ কুচি মিশিয়ে পরিবেশন করুন।