ফিচার

রেসিপি : কাচ্চি বিরিয়ানি, শাহি মোরগ পোলাও

স্বদেশ খবর পাঠকদের জন্য এবার শাহি মোরগ পোলাও ও কাচ্চি বিরিয়ানির রেসিপি দেয়া হলো। এই দুইটি মুখরোচক খাবার রেস্টুরেন্টের পরিবর্তে ঘরে বানিয়েও খাওয়া যায়। ঘরে বানালে মশলার বিষয়টি ভালোভাবে খেয়ালে রাখুন। কখন কোন মশলা কী পরিমাণে দিতে হবেÑ এ বিষয়টির ওপর রান্নার অনেক কিছু নির্ভর করে। তাই তাড়াহুড়ো করবেন না। স্বদেশ খবর-এর রেসিপি অনুসরণ করে ঘরে তৈরি করুন শাহি মোরগ পোলাও ও কাচ্চি বিরিয়ানি। নিশ্চিতভাবে বলা যায় এ খাবারগুলো খেয়ে পরিবারের সবাই আপনার প্রশংসায় পঞ্চমুখ হয়ে উঠবেন।

কাচ্চি বিরিয়ানি

উপকরণ : খাসির মাংস ২ কেজি, পোলাও চাল ১ কেজি, ঘি ২৫০ গ্রাম, আলু আধা কেজি, পিঁয়াজ বেরেস্তা ১ কাপ, দারুচিনি ৮-১০ টুকরা, এলাচ ১০-১২টি, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, গরম মশলা গুঁড়া (দারুচিনি, এলাচ, জায়ফল, জয়ত্রী, শাহজিরা ও গোলমরিচ) ১ টেবিল চামচ, জিরা আধা চা-চামচ, দই দেড় কাপ, দুধ ২ কাপ, আলুবোখারা ১৪-১৫টা, গোলাপজল ১ টেবিল চামচ এবং লবণ পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি : মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। পিতলের হাঁড়িতে মাংসের সাথে আদা-রসুন বাটা, লবণ, চিনি, টকদই, দারুচিনি, এলাচ ও লবঙ্গ দিয়ে মাখিয়ে আধা ঘণ্টা রেখে দিন। এবার গরম মশলার গুঁড়া, অর্ধেক ঘি ও জাফরান দিয়ে ভালোভাবে মাংস মেখে ১০ মিনিট রাখুন। এবার দুই কাপ দুধ মাংসের ওপর ঢেলে দিন। আলু লবণ মাখিয়ে তেলে ভেজে মাংসের ওপর দিন।
চাল ধুয়ে আধা সেদ্ধ করে মাংসের ওপর দিন। বাকি অর্ধেক ঘি, পিঁয়াজ বেরেস্তা, কিশমিশ, আলুবোখারা, বাদাম ও গোলাপজল ছড়িয়ে দিয়ে অল্প আঁচে এক ঘণ্টার মতো চুলায় রাখুন। চুলায় উঠানোর আগে আটা গুলিয়ে হাঁড়ির মুখ বন্ধ করে দিন। এক ঘণ্টা পর আঁচ আরো কমিয়ে দমে রাখুন। খড়ির চুলায় রান্না করতে পারলে ভালো। সে ক্ষেত্রে এক ঘণ্টা পর হাঁড়ির নিচে এবং ওপরে জ্বলন্ত কয়লা দিয়ে দমে বসান। গ্যাসের চুলার ক্ষেত্রে তাওয়ার ওপর হাঁড়ি বসিয়ে অল্প আঁচে দমে রাখুন।

শাহি মোরগ পোলাও

উপকরণ : দেশি মোরগ ২টি, পোলাও চাল ১ কেজি, পিঁয়াজ কুচি ১ কাপ, পিঁয়াজ বাটা আধা কাপ, টকদই আধা কাপ, আদা বাটা ২ চা-চামচ, রসুন বাটা ২ চা-চামচ, ধনিয়া গুঁড়া ১ চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, এলাচ দারুচিনি পরিমাণমতো, তেজপাতা ২টি, জায়ফল জয়ত্রী বাটা আধা চা-চামচ, মাওয়া আধা কাপ, ঘি কোয়ার্টার কাপ, তেল আধা কাপ, লবণ পরিমাণমতো, কাঁচা মরিচ ৭-৮টি, বাদাম ৮-১০টি, কিশমিশ ৮-১০টি, চিনি ১ চা-চামচ এবং কেওড়াজল ২ চা-চামচ।
প্রস্তুত প্রণালি : দেশি মোরগ চার বা আট টুকরা করে কেটে ধুয়ে নিন এবং পোলাওয়ের চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন।
হাঁড়িতে তেল গরম করে পিঁয়াজ কুচি ভেজে বেরেস্তা করে তুলে রাখুন। ওই তেলে এলাচ দারুচিনি তেজপাতা পিঁয়াজবাটা দিন। ৩-৪ মিনিট পর আদা, রসুন, ধনে, মরিচ গুঁড়া ও লবণ দিয়ে দিন। এরপর মোরগের কাটা পিস জায়ফল ও জয়ত্রী বাটা দিয়ে ঢেকে দিন। ভালোমতো কষান। কষানো হয়ে গেলে টকদই দিন। মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর মাংস সেদ্ধ হয়ে গেলে হাঁড়ি থেকে মোরগের পিসগুলো আলাদা পাত্রে তুলে রাখুন। বাকি তেল মশলাতে ঘি ও চাল দিয়ে কষান। চালের দ্বিগুণ গরম পানি দিন। পোলাও হয়ে এলে মাঝখান থেকে চাল সরিয়ে তুলে রাখা মাংস দিন। পাশ থেকে পোলাও তুলে মাংস ঢেকে দিন। বেরেস্তা, মাওয়া, চিনি, কেওড়াজল, কাঁচা মরিচ, বাদাম কুচি ছিটিয়ে দমে রেখে দিন আধা ঘণ্টা। তারপর গরম গরম পরিবেশন করুন দারুণ স্বাদের শাহি মোরগ পোলাও।