ফিচার

রেসিপি : রোল

ভাজাপোড়া আইটেম ছাড়া আমাদের সমাজে রমজানের ইফতার একেবারেই জমে না। তাই স্বাস্থ্যসম্মত না হলেও রমজানে ইফতারের টেবিলে দু’একটি ভাজাপোড়া আইটেম থাকতেই হয়। কিন্তু ভাজাপোড়া আইটেম কেনার জন্য ফুটপাতের দোকানে যাবেন না। ঘরে বসেই তৈরি করুন পছন্দের ইফতারসামগ্রী। এই সংখ্যায় স্বদেশ খবর পাঠকদের জন্য দেয়া হলো ভাজাপোড়া জাতীয় ইফতারের কয়েকটি রেসিপি। তবে এ খাবারগুলো তৈরির সময় মশলা ও তেলের অতিরিক্ত ব্যবহার পরিহার করুন।
রোল

উপকরণ : চিংড়ি আধা কাপ (ছোট টুকরা করে কাটা), মুরগির মাংস ১ কাপ (কিউব করে কাটা), পিঁয়াজকুচি ১ কাপ, রসুনবাটা ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, মটরশুঁটি আধা কাপ, গাজরকুচি ২ টেবিল চামচ, অন্যান্য সবজি আধা কাপ (পছন্দমতো), হলুদ গুঁড়া ১ চা-চামচ, চিলি সস ১ টেবিল চামচ, লবণ ও তেল পরিমাণমতো।
রোলের জন্য : ময়দা ২ কাপ, ঘি/তেল ১ টেবিল চামচ, লবণ ও পানি প্রয়োজনমতো।
প্রস্তুত প্রণালি : প্রথমে ফ্রাইং প্যানে ৩ টেবিল চামচ তেল দিয়ে গরম হলে তাতে লবণ মেখে চিংড়ি ও মুরগির মাংস ভালো করে ভেজে তুলে রাখুন। এবার ওই তেলে পিঁয়াজ কুচি দিয়ে তা নরম করে ভেজে নিন। এরপর এতে একে একে আদা, রসুন, মরিচ দিয়ে ভেজে তাতে, হলুদ গুঁড়া, রসুন বাটা, কাঁচা মরিচ কুচি, মটরশুঁটি, গাজর কুচি ও অন্যান্য সবজি একে একে সবকিছু দিয়ে দিন। এগুলো কিছুক্ষণ নেড়ে তাতে ভেজে রাখা চিংড়ি ও মুরগির মাংস দিয়ে দিন। এবার সব কিছু ভাজা হলে নামিয়ে ফেলুন।
এবার ময়দায় লবণ ও তেল বা ঘি দিয়ে ভালো করে মেখে ময়দার খাস্তা তৈরি করে নিন। এরপর ময়দায় প্রয়োজনমতো পানি দিয়ে রুটি বেলার ডো-এর মতো তৈরি করুন। বড় একটি করে পাতলা রুটি বেলে নিয়ে নিজের পছন্দমতো ছুরি দিয়ে লম্বা করে রুটি কেটে নিন। এরপর এক খ- রুটির এক কিনারে ভাজা সবজি দিন প্রয়োজনমতো। এবার রুটি দিয়ে তা পেঁচিয়ে রোল তৈরি করুন। এবার একটি বড় কড়াইয়ে ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করে নিন এরপর অল্প আঁচে সময় নিয়ে ভালো করে ভেজে তুলুন রোলগুলো। লক্ষ্য রাখবেন চুলার আঁচ বেশি গরম হলে তেল বেশি গরম হবে, এতে করে রুটির ভেতর ভালো করে হবে না কিন্তু উপরে পুড়ে যাবে। তাই সতর্ক থাকুন। নিজের পছন্দমতো সাজিয়ে গরম গরম পরিবেশন করুন ইফতারের টেবিলে।
পনির পিঁয়াজু

উপকরণ : মসুর ডাল ২৫০ গ্রাম, পনির গ্রেট করা ১০০ গ্রাম, পিঁয়াজ মিহি করে কাটা আধাকাপ, কাঁচা মরিচ কুচি ১ চা-চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, ভাজার জন্য তেল ও পানি পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি : প্রথমে মসুর ডাল ভালো করে ধুয়ে ১ ঘণ্টা ভিজিয়ে রাখুন। পাটায় বাটুন। এর সঙ্গে সব উপকরণ মাখিয়ে নিন। শেষে গ্রেট করা পনির মাখিয়ে নিন। তেল গরম করে এতে ডালের মিশ্রণ গোল গোল এবং চ্যাপটা আকারে বড়ার মতো মচমচে করে ভেজে তুলুন। পরিবেশন করুন বিভিন্ন ধরনের সস বা চাটনির সঙ্গে।