ফিচার

রূপচর্চা

মুখের ত্বকে যেসব জিনিসের ব্যবহার নিষেধ

চেহারার সৌন্দর্য বৃদ্ধির জন্য আমরা কত কিছুই না ব্যবহার করি। সঠিকভাবে রূপচর্চা করলে কোনো সমস্যা নেই, কিন্তু যদি না বুঝে না জেনে কোনো কিছু মুখের ত্বকে ব্যবহার করি, তাহলে তা হিতে বিপরীত হয়ে যেতে পারে। স্বদেশ খবর পাঠকদের জন্য এমন কিছু জিনিসের বর্ণনা দেয়া হলো যেগুলো মুখের ত্বকে ব্যবহার সম্পূর্ণ নিষেধ।

হেয়ার স্প্রে
অনেকেই মনে করেন যে হেয়ার স্প্রে দিয়ে যেহেতু চুল ঠিক রাখা যায় তাহলে হয়ত মেক-আপ করার পর, মেক-আপ যেন বেশিণ থাকে ও না ঘেমে যায় তার জন্য একটু হেয়ার স্প্রে মুখে দিয়ে দিই। কিন্তু এই ধারণাটি সম্পূর্ণ ভুল। কারণ হেয়ার স্প্রেতে আছে লেকিউরস ও অ্যালকোহল নামের ২টি উপাদান; যা ত্বকের জন্য খুবই ঝুঁকিপূর্ণ উপাদান বলে বিবেচিত।

ডিওড্রেন্ট
বগলে যাতে ঘাম এবং ঘামের দুর্গন্ধ না হয় সেজন্য ডিওড্রেন্ট ব্যবহার করা হয়। অনেকে মুখের ঘাম দূর করার জন্য মুখেও ডিওড্রেন্ট ব্যবহার করেন। এটি একটি মারাত্মক ভুল কাজ। এই কাজ কখনোই করবেন না।

হেয়ার কালার
অনেকেই আছেন কিছুদিন পরপর চুলের রঙ পাল্টান। তারা মনে করেন, চুলের রঙের সাথে যদি আইব্রু’র রঙ মিলে যায় তাহলে হয়ত ভালো দেখাবে। কিন্তু চুল কালার করার উপাদানে যে কেমিক্যাল থাকে তা আমাদের মুখের ত্বকের জন্য খুব তিকর। তাই চুলের পাশাপাশি কখনোই আইব্রু কালার করবেন না।

বডি লোশন
অনেকেই বডি লোশন মুখের ত্বকেও ব্যবহার করেন। মনে রাখবেন বডি লোশন বডির জন্য, মুখের জন্য নয়। দেহের ত্বক আর মুখের ত্বক এক জিনিস নয়। মুখের ত্বকের যতেœ ব্যবহার করুন সংবেদনশীল ক্রিম।

শ্যাম্পু
শ্যাম্পু করার সময় মুখে শ্যাম্পুর ফেনা গড়িয়ে আসে সবারই। অনেকেই আছেন, যারা মনে করেন শ্যাম্পুর ফেনা যখন এসে পড়েছেই, তাহলে শ্যাম্পুর ফেনা দিয়েই মুখ ধুয়ে ফেলি। কিন্তু এটা মোটেও ঠিক নয়। মুখের ত্বকে কখনোই শ্যাম্পু ব্যবহার করবেন না। এতে আপনার ত্বক শুষ্ক হয়ে যেতে পারে।

হেয়ার সিরাম
অনেকেই হেয়ার সিরাম ব্যবহার করেন। হেয়ার সিরামের কাজ হলো চুল নরম রাখা, চুলের জটা না বাঁধা, চুলের উজ্জ্বলতা বৃদ্ধি করা। তাই বলে চুলের মতো মুখের ত্বকও হেয়ার সিরাম নরম রাখবে এই ধারণা ভুল। চুলে ব্যবহার করার উপাদান আর মুখে ব্যবহার করার উপাদান কখনোই এক হয় না।

নেইল পলিশ
নেইল পলিশের কাজ হলো নখের সৌন্দর্য বৃদ্ধি করা। কিন্তু অনেকেই আছেন, কপালে টিপ দেয়ার জন্য বা কোনো ছোট মেয়ে শিশুকে সাজানোর জন্য নেইল পলিশ ব্যবহার করেন। কিন্তু নেইল পলিশে যে উপাদান থাকে তা অবশ্যই মুখের ত্বকের জন্য তিকর। সেজন্য নেইল পলিশ নখেই লাগাবেন, মুখে নয়।