বিনোদন

রেসিপি

বাইরে বের হলে রোদের প্রখরতা যেন ঝলসে দিচ্ছে। এসময় খাওয়া-দাওয়া, চলাফেরা সব কিছুর মধ্যেই সচেতনতা দরকার। খাওয়া-দাওয়ার ক্ষেত্রে ভাজাপোড়া বর্জন করে খাবারের তালিকায় রাখতে হবে ঠা-া সব রেসিপি। স্বদেশ খবর পাঠকদের জন্য তাই পরিবেশিত হলো এমন কয়েকটি রেসিপি যা আপনি ঘরে বসেই তৈরি করে পরিবেশন করবেন পরিবারের সদস্যদের মাঝে। এতে করে তাদের স্বাস্থ্য ঠিক থাকবে এবং আপনি পাবেন বাহবা।

আপেল মিল্কশেক

উপকরণ : আপেল খোসাসহ টুকরা ৪ কাপ, দুধ ১ লিটার, ১০টি কাজু বাদাম, ২ টুকরা দারুচিনি গুঁড়া, বরফ ও চিনি।
প্রস্তুত প্রণালি : পরিমাণমতো চিনি দিয়ে টুকরা আপেল ব্লেন্ড করে নিন। এবার জ্বাল দিয়ে রাখা অর্ধেক পরিমাণ দুধ আপেলের মিশ্রণে দিয়ে আবার একটু ব্লেন্ড করতে হবে। এরপর বাকি অর্ধেক দুধ ঢেলে দিয়ে আবারো নেড়ে নিন। এবার গ্লাসে ঢেলে ২ থেকে ৩টি বরফের টুকরাসহ প্রয়োজনমতো মিশ্রণটি নিন। এবার একটু দারুচিনি গুঁড়া ছিটিয়ে দিন। শেষে বাদাম এবং কাজুবাদামের টুকরাগুলো দিয়ে সুন্দরভাবে তা পরিবেশন করুন।

কলা ও চকোলেট মিল্কশেক

উপকরণ : চকোলেট সিরাপ ১ থেকে ২ কাপ, কলা মাঝারি ২টি, ঘন দুধ ৪ কাপ, চিনি পরিমাণমতো, আইসক্রিম ১ কাপ।
প্রস্তুত প্রণালি : ছোট ছোট টুকরা করে কলা কেটে নিয়ে ব্লেন্ডারে নিন। এবার দুধ এবং চকোলেট সিরাপ ঢেলে দিন। পরিমাণমতো চিনি এবং আইসক্রিম যোগ করুন। উপকরণগুলো পুরো মিশে যাওয়া পর্যন্ত ব্লেন্ড করতে থাকুন। এবার গ্লাসে ঢেলে মিল্কশেকের ওপর চকোলেট সিরাপ এবং আইসক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ম্যাংগো মিল্কশেক

উপকরণ : ঘন দুধ ২ কাপ, চিনি ৪ চা-চামচ, বরফ ১ কাপ, পাকা আম কুচি আধা কাপ, ম্যাংগো আইসক্রিম ২ টেবিল চামচ।
প্রস্তুত প্রণালি : বরফ বাদে সব উপকরণ এক সঙ্গে ব্লেন্ড করে নিতে হবে। পরিবেশনের আগে বরফগুলোকে আলাদা ভেঙে মিশিয়ে দিন। চাইলে একসঙ্গে ব্লেন্ডও করতে পারেন। আম ছোট করে কেটে গ্লাসভর্তি মিল্কশেকের উপরে ছড়িয়ে সাজাতে পারেন। ব্যস হয়ে গেল সুস্বাদু ঠা-া ম্যাংগো মিল্কশেক।

স্ট্রবেরি মিল্কশেক

উপকরণ : দুধ ২ কাপ, চিনি ৪ চা-চামচ, বরফ ১ কাপ, স্ট্রবেরি ফেভার ১ ফোঁটা, স্ট্রবেরি আইসক্রিম ২ টেবিল চামচ, স্ট্রবেরি ৪টি।
প্রস্তুত প্রণালি : সব উপকরণ এক সঙ্গে ব্লেন্ডারে নিয়ে ব্লেন্ড করে নিতে হবে। পরিবেশনের আগে বরফগুলোকে আলাদা ভেঙে দিতে পারেন। গ্লাসের উপরের এক কোনায় স্ট্রবেরি স্লাইস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন স্ট্রবেরি মিল্কশেক।

ফালুদা

উপকরণ : সাবু দানা আধা কাপ, ঘন দুধ ১ গ্লাস, কনডেন্স মিল্ক আধা কাপ, চিনি পরিমাণমতো, সেদ্ধ করা নুডলস ১ কাপ, পেস্তা বাদাম কুচি, কাজু বাদাম ১ টেবিল চামচ, স্ট্রবেরি, আম ও কলা কিউব করে কাটা ২ টেবিল চামচ, আপেল, আঙুর কুচি ১ চা-চামচ, দুই কালার/ফেভারের আইসক্রিম ও বরফ কুচি পরিমাণমতো এবং রুহআফজা ও মাওয়া গুঁড়া পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি : প্রথমে পানি দিয়ে সাবু দানা সেদ্ধ করে নিন। ঘন দুধ, কনডেন্স মিল্ক ও চিনি একসঙ্গে জ্বাল দিয়ে ঘন করে ফ্রিজে রেখে ঠা-া করে নিন। তারপর একটি সার্ভিস বাটি বা গ্লাসে পর্যায়ক্রমে প্রথমে সেদ্ধ সাবু দানা ও নুডলস-এর পর ঘন দুধ দিন। এবার দুই ফেভারের আইসক্রিম, বাদাম কুচি, আবার ঘন দুধ, নুডলস, ফলের টুকরা, মাওয়া কুচি এবং সবশেষে ঘন দুধ, রুহআফজা ও বরফ কুচি দিয়ে ইচ্ছামতো সাজিয়ে পরিবেশন করুন।