প্রতিবেদন

ব্রিটিশ এমপি রুশনারা আলীর সঙ্গে বৈঠকে তোফায়েল আহমেদ : আগামী নির্বাচন অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য হবে

নিজস্ব প্রতিবেদক : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বিএনপিসহ দেশের সকল রাজনৈতিক দল আগামী জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করবে বলে সরকার আশা করে। তিনি বলেন, আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠু, সুন্দর, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য হবে, এতে কোনো সন্দেহ নেই। গত ২৩ জুলাই বাণিজ্যমন্ত্রী রাজধানীর বনানীর নিজ বাসভবনে বাংলাদেশে সফররত ব্রিটিশ এমপি রুশনারা আলীর সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন।
তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশ ব্রিটেনের ঘনিষ্ঠ বন্ধুরাষ্ট্র। বাণিজ্য ক্ষেত্রে বাংলাদেশ ব্রিটেনকে খুবই গুরুত্ব দিয়ে থাকে। ব্রিটেন ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পর (ব্রেক্সিটের পর) বাংলাদেশের সাথে বাণিজ্য আরো বাড়বে। বাংলাদেশ এ বিষয়ে ব্রিটেনের সাথে ঘনিষ্ঠভাবে আলোচনা চালিয়ে যাচ্ছে। উল্লেখ্য, বর্তমানে উভয় দেশের বাণিজ্য প্রায় ৪ বিলিয়ন মার্কিন ডলার, যা আরো বৃদ্ধি করা সম্ভব। তোফায়েল আহমেদ বলেন, ব্রিটেন বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহী। বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে পরিণত হচ্ছে, তখন আর জিএসপি সুবিধা থাকবে না। এজন্য বাংলাদেশ ব্রিটেনের কাছ থেকে জিএসপি প্লাস বাণিজ্য সুবিধা প্রত্যাশা করছে। এজন্য প্রয়োজনীয় প্রস্তুতিও শুরু করেছে বাংলাদেশ।
রুশনারা আলী সাংবাদিকদের বলেন, বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে, বাংলাদেশের এ উন্নয়নে ব্রিটেন খুশি। ব্রিটিশ ব্যবসায়ী ও বিনিয়োগকারীরা বাংলাদেশে আরো বিনিয়োগ করতে আগ্রহী। ব্রিটেনে বাংলাদেশের তৈরি অনেক পণ্যের প্রচুর চাহিদা রয়েছে। উভয় দেশের আন্তরিক প্রচেষ্টায় দু’দেশের ব্যবসাবাণিজ্য ও বিনিয়োগ অনেক বৃদ্ধি করা সম্ভব। এজন্য প্রয়োজনীয় বাণিজ্যসুবিধা বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করা হবে।