প্রতিবেদন

দাওরা-এ হাদিসের স্বীকৃতিতে প্রধানমন্ত্রীকে আলেমদের অভিনন্দন

নিজস্ব প্রতিবেদক
বেফাকুল মাদারিসিল আরবিয়া বাংলাদেশ (বিএমএবি) নেতৃবৃন্দ কওমি মাদ্রাসার দাওরা-এ হাদিস (তাকমিল)কে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ অ্যান্ড এরাবিক)-এর মর্যাদা দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেছেন।
গত ২০ সেপ্টেম্বর বায়তুল মোকাররমে এক সমাবেশে নেতৃবৃন্দ কওমি মাদ্রসার দাওরা-এ হাদিস (তাকমিল)কে মাস্টার্স ডিগ্রির সমমানের স্বীকৃতি দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রিবর্গ, সংসদ সদস্যবৃন্দ, মওলানা আহমেদ শফি এবং সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানিয়েছেন। বিএমএবি বায়তুল মোকাররমের উত্তর গেটে এ সমাবেশের আয়োজন করে। সমাবেশ শেষে সরকারকে অভিনন্দন জানিয়ে একটি র‌্যালি বের করা হয়।
বিএমএবি নেতৃবৃন্দ বলেন, অতীতের সরকারগুলো দাওরা-এ হাদিসকে মাস্টার্স ডিগ্রির সমমান দেয়ার নামে আলেমদের সঙ্গে প্রহসন করেছে। কিন্তু দেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা সত্যি সত্যি সেই স্বীকৃতি দিয়েছেন।
বিএমএবি সহ-সভাপতি মুফতি মো. ফয়জুল্লাহ বলেন, আমাদের কাছে খবর আছে, দাওরা-এ হাদিসকে মাস্টার্স ডিগ্রির মর্যাদা দেয়ায় অদূর ভবিষ্যতে প্রধানমন্ত্রী সমস্যার সম্মুখীন হতে পারেন। কিন্তু প্রধানমন্ত্রী ও দেশের বিরুদ্ধে যদি কোনো ষড়যন্ত্র করা হয় তাহলে কওমি মাদ্রাসার শিক ও শিার্থীরা যেকোনো মূল্যে তা প্রতিহত করবে।
বিএমএবি’র কো-চেয়ারম্যান শাইখুল হাদিস মাওলানা আশরাফ আলীর সভাপতিত্বে সমাবেশে বক্তৃতা করেন লালবাগ মাদ্রাসার মাওলানা আবুল কাসেম, বিএমএবি’র সহকারী মহাসচিব মুফতি নূরুল আমিন, সহ-সভাপতি মাওলানা মুসলিম উদ্দিন রহিম, সদস্য মাওলানা আবুল হাসনাৎ আমিনী, মহাপরিচালক মাওলানা যুবায়ের আহমেদ চৌধুরী ও মহাসচিব শাইখুল মাওলানা আবদুল কুদ্দুস।
সভা শেষে সমাবেশস্থল থেকে একটি অভিনন্দন মিছিল বের করা হয় এবং তা জাতীয় প্রেসকাবের সামনে এসে মুনাজাতের মাধ্যমে শেষ হয়।
উল্লেখ্য, গত ১৯ সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয় সংসদে কওমি মাদ্রাসার দাওরা-এ হাদিস (তাকমিল)কে আল-হায়াতুল উলায়া লিল-জামিয়াতুল কওমিয়া বাংলাদেশ-এর অধীনে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও এরাবিক)-এর সনদের সমমান দেয়া সংক্রান্ত একটি বিল পাস হয়। শিামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সংসদে বিলটি উপস্থাপন করেন এবং স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরীর সভাপতিত্বে বিলটি কণ্ঠভোটে সর্বসম্মতভাবে পাস হয়।
এর আগে মন্ত্রিসভা কওমি মাদ্রাসার দাওরা-এ হাদিস (তাকমিল)কে আল-হায়াতুল উলায়া লিল-জামিয়াতুল কওমিয়া বাংলাদেশ-এর অধীনে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরাবিক)-এর সনদের সমমাসের স্বীকৃতি দিয়ে একটি খসড়া আইন অনুমোদন করে।