ফিচার

প্রযুক্তিপণ্য সম্পর্কে যেসব ধারণা ঠিক নয়

স্বদেশ খবর ডেস্ক
অনিদ্রার যন্ত্রণায় যারা ভুগছেন তাদের জন্য এবার আশার কথা শুনিয়েছেন মার্কিন প্রযুক্তি গবেষকেরা। ভালো ঘুমের জন্য প্রযুক্তি উদ্ভাবনে কাজ করছেন তারা। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিতব্য কনজুমার ইলেকট্রনিকস শো উপলক্ষে দেখা মিলেছে এমনই কিছু প্রযুক্তিপণ্যের।
প্রযুক্তি বিশ্লেষকেরা জানিয়েছেন, এবারের সিইএস উপলক্ষে ভালো ঘুমের যন্ত্র হিসেবে দেখা গেছে অউরা সিস্টেম নামের একটি বিশেষ যন্ত্রকে। এই যন্ত্রটি শোয়ার ঘরে লাগানো হলে এর বিশেষ সেন্সর ঘুমের সময় শরীরের নড়াচড়া পর্যবেক্ষণে রাখে এবং এর সঙ্গে থাকা বিশেষ বাতি ঘরের আলো ও তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। নির্দিষ্ট সময় ঘুমানোর পর এটি বিশেষ অ্যালার্মের মাধ্যমে জাগিয়েও দিতে পারে। যন্ত্রটি স্মার্টফোনের অ্যাপ্লিকেশন ব্যবহার করে নিয়ন্ত্রণ করা যায়।
বাজারবিশ্লেষক প্রতিষ্ঠান গার্টনারের বিশ্লেষকরা জানিয়েছেন, দাম কমে যাওয়ায় ঘুম পর্যবেক্ষক যন্ত্রগুলোর চাহিদা দিন দিন বাড়ছে। তবে এ ধরনের যন্ত্রের উপযোগিতা ও সুবিধার বিষয়টি নিশ্চিত হয়েই তা কেনা উচিত।
জেনে রাখা ভালো যে, এই প্রযুক্তিপণ্যটি শোয়ার ঘরে লাগিয়ে দিলেই ঘুম চলে আসবে না। এই প্রযুক্তিপণ্য আপনার চোখে ঘুম আনাতে সাহায্য করবে, ঘুম পাড়িয়ে দেবে না। কোনো কারণে যদি আপনার মন বিক্ষিপ্ত থাকে, তাহলে এই প্রযুক্তিপণ্য যত ভালো কোম্পানিরই হোক না কেন, তা চোখে ঘুম আনাতে সক্ষম হবে না।
অউরা সিস্টেম প্রযুক্তিপণ্যের মতো দৈনন্দিন জীবনে ব্যবহৃত প্রযুক্তিপণ্য ও সেবার তালিকা দিন দিন বাড়ছে। এসব প্রযুক্তিপণ্য নিয়ে অনেকেরই ভুল ধারণা থাকে। যথেষ্ট জানাশোনা না থাকায় হাতের মুঠোয় থাকা যন্ত্রের সব সেবা উপভোগ করতে পারেন না ব্যবহারকারী। বিভিন্ন প্রযুক্তিপণ্য নিয়ে এমনই কিছু ভুল ধারণা বর্ণিত হলো স্বদেশ খবর পাঠকদের জন্য।

গোপনীয়তায় ইনকগনিটো ফিচার
ইন্টারনেট ব্যবহারকারীদের অনেকেরই ধারণা ব্রাউজার সফটওয়্যারের ইনকগনিটো বা প্রাইভেট ব্রাউজিং ফিচার গ্রাহকের পরিচয় গোপন রাখে। এটি একটি ভ্রান্ত ধারণা। কারণ ইনকগনিটো মুডে ব্রাউজিং করলেও ইন্টারনেট ব্যবহারকারীর গোপনীয়তা সুরক্ষিত থাকে না। ব্রাউজিং হিস্ট্রি, বুক মার্কের রেকর্ড ও বিভিন্ন সাইটে লগ-ইনের তথ্য সংরক্ষণ করার কথা না থাকলেও বেশকিছু ব্রাউজার এর সবই অনুসরণ করে।
বেশি রেজল্যুশনে নিখুঁত ডিসপ্লে ডিভাইস ব্যবহারকারীদের অনেকেই মনে করেন, বেশি রেজল্যুশনের ডিসপ্লেতে সবসময় নিখুঁত ছবি বা ভিডিও দেখা যায়। বিশেষজ্ঞদের দাবি, স্মার্টফোন ডিসপ্লের প্রতি ইঞ্চিতে ৩০০-এর বেশি পিক্সেল থাকলে তা বিশেষ কোনো পার্থক্য তৈরি করে না। বাজারে বিদ্যমান অনেক মোবাইল ডিভাইসেই ২৫৬০-১৪৪০ পিক্সেল রেজল্যুশনের ডিসপ্লে রয়েছে। কিন্তু ভালো ডিসপ্লের স্মার্টফোনে ১৯২০-১০৮০ পিক্সেল রেজল্যুশনই যথেষ্ট।

ফুরানোর আগে সেলফোনে চার্জ নয়
প্রযুক্তিবিশ্বে একটি ভুল ধারণা রয়েছে যে, ফুরানোর আগে সেলফোনে চার্জ দেয়া ঠিক নয়। তবে এ কথার কোনো সত্যতা নেই। বিশেষজ্ঞদের মতে, একেবারে ফুরিয়ে যাওয়ার আগে চার্জ দেয়া সেলফোন ব্যাটারির স্থায়িত্বের জন্যই ভালো। ব্যাটারির স্থায়িত্ব নির্ভর করে এতে থাকা চার্জ সাইকেলের ওপর। ব্যাটারি যত বেশি ব্যবহার হবে, তত বেশি চার্জ সাইকেল কমতে থাকবে এবং একটা পর্যায়ে ব্যাটারি কাজ করা বন্ধ করে দেবে। কাজেই চার্জ সাইকেল সচল রাখতে ব্যাটারি শেষ হয়ে ডিভাইস বন্ধ হয়ে যাওয়ার আগেই চার্জ দেয়া ভালো।

জেনুইন অ্যান্টিভাইরাসে
হ্যাকিং ঝুঁকি নেই
কম্পিউটিং ডিভাইসে জেনুইন বা পেইড অ্যান্টিভাইরাস সফটওয়্যার দেয়া থাকলে তা কখনো হ্যাকড হবে না। বিশেষজ্ঞদের দাবি, এ ধরনের প্রচলিত ধারণার কোনো ভিত্তি নেই। কারণ সাম্প্রতিক সময় অ্যান্টিভাইরাস থাকা সত্ত্বেও কয়েকটি বড় সাইবার অপরাধ সংঘটিত হয়েছে। তবে অ্যান্টিভাইরাস কিছুটা হলেও ডিভাইসের নিরাপত্তা জোরদার করবে।

শীর্ষ ১০টি প্রযুক্তিপণ্য
আইফোন এক্স
২০১৭ সালে অবমুক্ত হওয়া প্রযুক্তির পণ্যগুলোর মধ্যে সবচেয়ে আলোচিত পণ্যটির নাম আইফোন এক্স। ২০১৭ সাল শুরু হওয়ার আগে থেকেই গুঞ্জন উঠেছিল যে, অ্যাপল তাদের নতুন ফোন বাজারে আনছে। অবশেষে মার্কিন প্রযুক্তিজায়ান্ট অ্যাপল তাদের উদ্ভাবিত আইফোনের ১০ বছর পূর্তি উপলক্ষে বাজারে আনে আইফোন এক্স। অ্যাপলের ১০ বছর পূর্তি স্মরণীয় করে রাখতেই সম্ভবত ফোনটির নাম এক্স, অর্থাৎ রোমান সংখ্যায় ১০। আইওএস ১১ অপারেটিং সিস্টেমচালিত এ স্মার্টফোনে নেই কোনো বাহ্যিক বাটন। এতে যুক্ত হয়েছে ফেস রিকগনিশন সুবিধার ফেস আইডি নামের আনলক পদ্ধতি।

এলজি ওয়ালপেপার টিভি
টেলিভিশন প্রযুক্তি দিন দিন এগিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় এলজি নিয়ে এসেছে এক মিলিমিটার পুরু অর্গানিক লাইট-ইমিটিং ডায়োড (ওএলইডি টিভি)। এলজি ওয়ালপেপার টিভি নামের এই টিভিতে রয়েছে ৫৫ ইঞ্চি পর্দা। টিভিটির ওজন ১ দশমিক ৯ কিলোগ্রাম। এটি বিশেষ একটি চুম্বক ম্যাটের সাহায্যে দেয়ালে আটকে রাখা যায়।

গুগল পিক্সেলবুক
গুগল উচ্চ দক্ষতাসম্পন্ন ক্রোমবুক হিসেবে নিয়ে এসেছে পিক্সেলবুক। এটি ফোর ইন ওয়ান ডিজাইনের; অর্থাৎ এটি ট্যাবলেট ও ল্যাপটপের পাশাপাশি এর মাঝামাঝি যেকোনো রূপে ব্যবহার করা যায়। ১২ দশমিক ৩ ইঞ্চি মাপের কোয়াড এইচডি এলসিডি টাচস্ক্রিনের ল্যাপটপটির রয়েছে ইনটেল কোরআই ৫ ও কোরআই ৭ মডেল।

পিক্সেল টু এক্সএল
পিক্সেল টু ফোনের সাফল্যে অনুপ্রাণিত হয়ে গুগল বাজারে আনে পিক্সেল টু এক্সএল ফোনটি। পিক্সেল টু ফোনটির সব ফিচার রয়েছে পিক্সেল টু এক্সএলে। এর চেয়ে বাড়তি হিসেবে যুক্ত হয়েছে আরও পাতলা ও আধুনিক নকশা।

স্যামসাং গ্যালাক্সি নোট ৮
স্যামসাং গ্যালাক্সি সিরিজের নতুন সংস্করণ স্যামসাং গ্যালাক্সি নোট ৮। গরিলা গ্লাস ৫, প্রিমিয়াম মেটালের সমন্বয়ে তৈরি এই মোবাইলটি এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে প্রিমিয়াম হ্যান্ডসেট। এয়ার কমান্ড ব্যবহার করে ৩০টিরও বেশি ভাষাকে মোবাইল স্ক্রিনের একাধিক বাক্য সিলেক্ট করে এর অর্থ এবং উচ্চারণ জেনে নেয়া যায় নতুন এই স্মার্টফোনের মাধ্যমে।