প্রতিবেদন

প্রতিরক্ষা ও নিরাপত্তা ক্যাটাগরিতে ১০ম এবং শীর্ষ ১০০ বৈশ্বিক চিন্তাবিদের তালিকায় শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক
ওয়াশিংটনভিত্তিক ম্যাগাজিন ফরেন পলিসি গত এক দশকের বিচারে শীর্ষ ১০০ বৈশ্বিক চিন্তাবিদের তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্থান দিয়েছে। এর মধ্য দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাফল্যের মুকুটে যোগ হলো আরেকটি পালক।
গত ১০ বছরে বিশ্বের সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় ১০টি বিভাগে ১০ জন করে সেরা চিন্তাবিদ বেছে নিয়ে তৈরি করা হয়েছে এই ১০০ জনের তালিকা।
তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিরা ও নিরাপত্তা ক্যাটাগরিতে শীর্ষ ১০ বৈশ্বিক চিন্তাবিদের একজন হিসেবে স্বীকৃতি পেয়েছেন। এর আগে ম্যাগাজিনটির ২০১৫ সালের তালিকায় শেখ হাসিনা বিশ্বের সেরা ১০০ চিন্তাবিদের মধ্যে ১৩তম স্থানে ছিলেন।
গত ২২ জানুয়ারি ফরেন পলিসি ম্যাগাজিনের ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করা হয়েছে। এ বছর সেরা ১০০ বৈশ্বিক চিন্তাবিদের তালিকা প্রণয়নের এক দশক পূর্ণ হয়েছে প্রতিষ্ঠানটির।
ফরেন পলিসির এবারের প্রতিবেদনের ‘সম্পাদকের নোটে’ বলা হয়, এক দশক আগে যখন এই তালিকা প্রথম প্রকাশ করা হয়েছিল, তখন সম্পাদক তাঁর নোটে লিখেছিলেন, বিশ্বজুড়ে বৈশ্বিক মন্দা, ভয়ংকর যুদ্ধবিগ্রহ, মৌলিক আবিষ্কার ও নব-আবিষ্কৃত তাৎণিকতার রাজনীতি, রাজপথের অভ্যুত্থান, বাগাড়ম্বরপূর্ণ ভাষণের বছর এটি। এ বছরে ওই সব ব্যক্তির বৃহৎ চিন্তাগুলোর চেয়ে ভালো কোনো উপায় আমরা পাইনি, যারা বিশ্ব সম্পর্কে আমাদের উপলব্ধির ধারা তৈরি করে দিয়েছেন। ১০ বছর আগের এই চিন্তা এখনো কাজ করছে। সুতরাং এই বছরে আমরা সিদ্ধান্ত নিয়েছি, এবারও আমাদের চলমান, বিস্তৃত জটিল মুহূর্তগুলোকে ব্যাখ্যা করার েেত্র ওই সব চিন্তাবিদের প্রতি মনোযোগ দেয়া ছাড়া অধিকতর ভালো কোনো উপায় নেই। কারণ এই চিন্তাবিদ ও কর্তারা গত ১২ মাসে আমাদের গ্রহের ওপর সুদূরপ্রসারী প্রভাব ফেলেছেন। তবে আমাদের এ ধারণা ওই সব ব্যক্তির প্রতি সম্মান জানানোর জন্য নয়, বরং ভালো কিংবা মন্দ অর্থে ওই সব প্রভাবশালী ব্যক্তির ওপর আলোকপাত করাই গুরুত্বপূর্ণ।
সম্পাদকের নোটে আরো বলা হয়, বৈশ্বিক চিন্তাবিদদের তালিকার ১০ বছর পূর্তি উপলে এবার সেরা ১০০ চিন্তাবিদকে ১০টি গ্রুপে ভাগ করা হয়েছে। এ েেত্র উচ্চ বৈজ্ঞানিক হিসাবের ভিত্তিতে একেক জনকে বেছে নেয়া হয়েছে। এ জন্য ম্যাগাজিনের অনলাইন রিডারদের মতামতও নেয়া হয়েছে।

শেখ হাসিনা সম্পর্কে ফরেন পলিসির নোট
শেখ হাসিনা উদারতার সঙ্গে বাংলাদেশের কঠিনতম নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবিলা করেছেন। তবে তিনি নিজ দেশে বিরোধীদের প্রতি সর্বদা ঔদার্য না দেখালেও মিয়ানমার থেকে নির্যাতনের মুখে পালিয়ে আসা আনুমানিক ৭ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছেন। নির্বাচনের কাছাকাছি সময়েও জাতিসংঘ কর্মকর্তা ও মানবাধিকার সংস্থাগুলোর বিরোধিতা সত্ত্বেও তাঁর নেতৃত্বাধীন সরকার কয়েক হাজার রোহিঙ্গার প্রত্যাবাসনের পদপে নিয়েছে।

তালিকায় আরো যারা আছেন
তালিকায় তরুণ ক্যাটাগরি তথা ৪০ বছর ও এর কম বয়স্ক বৈশ্বিক চিন্তাবিদদের প্রথমেই স্থান দেয়া হয়েছে। তারা হলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন, অ্যাক্টিভিস্ট ইয়ে জিন, উত্তর কোরীয় নেতা কিম জং উন, সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান, অস্ট্রিয়ার চ্যান্সেলর সেবাস্তিয়ান কার্জ, আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভারদকার, নিউ ইয়র্কের রিপ্রেজেন্টেটিভ আলেকজান্দ্রিয়া ওকাসিও কর্তেজ, সাংবাদিক ও লেখক রোনান ফ্যারো ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা স্টিফেন মিলার।

প্রতিরা ও নিরাপত্তা
তালিকায় দ্বিতীয় স্থানে রাখা হয়েছে বিশ্বের প্রতিরা ও নিরাপত্তা ক্যাটারির শীর্ষ ১০ চিন্তাবিদকে। প্রতিরা ও নিরাপত্তায় শীর্ষ ১০ বৈশ্বিক চিন্তাবিদ হলেন ইরানের কুর্দস ফোর্সের কমান্ডার কাশেম সুলেইমানি, জার্মানির প্রতিরামন্ত্রী উরসালা ফন ডারলিয়েন, মেক্সিকোর স্বরাষ্ট্রমন্ত্রী ওলগা সানচেজ করদারো, ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবিয়া আহমেদ, স্পেসেক্সের প্রেসিডেন্ট ও প্রধান অপারেশন কর্মকর্তা জিউনি শটওয়েল, প্যালানটির সহপ্রতিষ্ঠাতা ও সিইও আলেক্স কার্প, ব্যালিগন্যান্টের প্রতিষ্ঠাতা ও সাংবাদিক এলিয়ট হিজিনস, রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সহযোগী ভøাদিস্লাভা সুরকোভ, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ইন্দোনেশিয়ার সমুদ্র ও মৎস্য বিষয়ক মন্ত্রী সুসি পুজিসতুতি।

দ্য স্ট্রংম্যান
স্ট্রংম্যান ক্যাটাগরিতে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, চীনের ব্যবসায়ী গ্রুপ আলিবাবার চেয়ারম্যান জ্যাক মা, বিশ্বব্যাপী সাড়া জাগানো হ্যাসট্যাগ মি টু আন্দোলনের নারীরা, আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিয়ানো লগার্দে, ইউরোপিয়ান কমিশনার ফর কম্পিটিশন মার্গারেটে ভেস্টারজার, পররাষ্ট্রনীতি বিশ্লেষক ও টিভি উপস্থাপক ফরিদ জাকারিয়া, বিল ও মেলিন্ডা গেটস ও অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসকে রেখেছে ফরেন পলিসি।
প্রয়াত সেরা দশ চিন্তাবিদের তালিকায় জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান, নোবেলজয়ী লেখক ভি এস নাইপল, বিশ্বখ্যাত পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং, মার্কিন সিনেটর জন ম্যাককেইনকে রেখেছে ফরেন পলিসি।
এর আগে ২০১৫ সালেও ফরেন পলিসির তৈরি করা বছরের ‘শত চিন্তাবিদের’ তালিকায় ছিলেন শেখ হাসিনা। জলবায়ু পরবির্তনের বিরূপ প্রভাব নিয়ে সচেতনতা তৈরিতে ভূমিকার জন্য তালিকায় ‘ডিসিশন মেকার্স’ ক্যাটাগরিতে বিশ্বের শীর্ষ ১৩ বুদ্ধিজীবীর মধ্যে রাখা হয়েছিল বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।