প্রতিবেদন

অটিজম ও বাংলাদেশ

মো. মশিউর রহমান, এনডিসি
স্নায়ুবিকাশের ভিন্নতাজনিত সীমাবদ্ধ পরিস্থিতিতে মানুষ যথাযথভাবে সামাজিক যোগাযোগ সংরক্ষণ, চলাফেরা, ভাববিনিময় এবং দৈনন্দিন কার্যনির্বাহে পরিপূর্ণ অংশগ্রহণে সমর্থ হয় না। স্নায়ুবিকাশের ভিন্নতার প্রধান ধরণগুলো হলো অটিজম, ডাউন সিনড্রোম, বুদ্ধিপ্রতিবন্ধিতা ও সেরিব্রাল পালসি।
অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু বা ব্যক্তির শারীরিক, মানসিক ও অর্থনৈতিক সুযোগ-সুবিধা রাষ্ট্রীয় পর্যায় হতে নিশ্চিত করতে আইনি সুরক্ষা কাঠামোগুলো হলো:
১৯৭১ সালে স্বাধীনতা অর্জনের অব্যবহিত পরে সংবিধান প্রণয়নের প্রাক্কালে সমাজে নানা কারণে পিছিয়ে পড়া জনগোষ্ঠী ও প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সুসংহত করার লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বের সরকার কর্তৃক বাংলাদেশের সংবিধানে অগ্রাধিকার বিষয়টি সন্নিবেশিতকরণ।
২০০৬ সালের ১৩ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের ৬১তম অধিবেশনে ‘প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সনদ (টঘঈজচউ)’ অনুমোদিত হলে বাংলাদেশ কর্তৃক ২০০৭ সালে এ সনদে স্বাক্ষর এবং ২০০৮ সালে অনুসমর্থন।
অটিজম, ডাউন সিনড্রম, বুদ্ধিপ্রতিবন্ধিতা ও সেরিব্রাল পালসি আক্রান্ত ব্যক্তিদের অধিকার সুরক্ষায় ২০১৩ সনে নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট আইন-২০১৩ প্রণয়ন। প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা আইন-২০১৩ প্রণয়ন।
এ সকল আইনি বিধিবিধান এবং জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন অভিলক্ষ্য রূপায়ন ও বাস্তবায়নে অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিদের উন্নয়নে সরকারের গৃহীত পদক্ষেপ ও কর্মপরিকল্পনা নিম্নরূপ:
ক্স প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ১৫ সদস্যের উপদেষ্টা পরিষদ গঠন।
ক্স ২০১৭ সালে সায়মা ওয়াজেদ হোসেন পুতুলকে চেয়ারপারসন করে ১০ সদস্যবিশিষ্ট জাতীয় উপদেষ্টা কমিটি পুনর্গঠন।
ক্স অটিজম ব্যক্তি, তাদের পরিবার বা অভিভাবক এবং অটিজম ব্যক্তিদের সেবার সাথে জড়িত প্রতিষ্ঠান, সমাজহিতৈষী ব্যক্তিত্ব ও অন্যূন যুগ্মসচিব পদমর্যাদার কর্মকর্তার সমন্বয়ে ৩৩ সদস্যের ট্রাস্টি বোর্ড গঠন।
ক্স জেলার সমাজসেবায় নিয়োজিত ব্যক্তিবর্গের সমন্বয়ে ১৩ সদস্যবিশিষ্ট জেলা কমিটি গঠন; এবং দেশের সকল মেডিকেল কলেজ ও জেলা হাসপাতালে নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী ব্যক্তিদের অগ্রাধিকার ভিত্তিতে ওয়ান স্টপ স্বাস্থ্যসেবা প্রাপ্তির লক্ষ্যে সংশ্লিষ্ট হাসপাতালের পরিচালক বা তত্ত্বাবধায়ককে প্রধান করে ১১ সদস্যবিশিষ্ট একটি ওয়ান স্টপ স্বাস্থ্যসেবা প্রদান কমিটি গঠন।

অটিজম সংক্রান্ত চিকিৎসা
সহায়তা কেন্দ্র
ইনস্টিটিউট ফর পেডিয়াট্রিক নিউরো-ডিসঅর্ডার অ্যান্ড অটিজম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট, চাইল্ড গাইডেন্স কিনিক, ঢাকা শিশু হাসপাতাল, শিশু বিকাশ কেন্দ্র, সম্মিলিত সামরিক হাসপাতাল, প্রয়াস বিশেষায়িত স্কুল, মেডিকেল কলেজ হাসপাতালের শিশুরোগ ও মনোরোগবিদ্যা বিভাগ, নিকটস্থ জেলা সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, সরকার অনুমোদিত বিভিন্ন বেসরকারি সংস্থা ও বিশেষায়িত স্কুল, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র এবং জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন হতে এ সংক্রান্ত সহায়তা পাওয়া যাবে।

কর্মপরিকল্পনা
ক্স নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী ব্যক্তি শনাক্তকরণ ও প্রতিবন্ধিতার মাত্রা নিরূপণের উদ্যোগ গ্রহণ।
ক্স নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী ব্যক্তি বা তার পরিবারের সংকটকালে প্রয়োজনীয় সেবা প্রদানের জন্য নিবন্ধিত সংগঠনকে সহায়তা প্রদান।
ক্স প্রতিবন্ধিতার ধরন ও মাত্রার আলোকে নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী ব্যক্তিদের একীভূত শিক্ষা কিংবা বিশেষ শিক্ষার ব্যবস্থা গ্রহণ এবং এতদুদ্দেশ্যে বিশেষ শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন বা স্থাপনে ব্যক্তি বা সংস্থাকে উৎসাহ প্রদান।
ক্স উত্তরাধিকার প্রাপ্তি এবং উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত সম্পত্তিসহ সকল প্রকার সম্পত্তি নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী ব্যক্তি কর্তৃক ভোগ দখল নিশ্চিত করার নিমিত্তে যথাযথ পদক্ষেপ গ্রহণ।
ক্স নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য আবাসিক হোস্টেল বা আশ্রয়কেন্দ্র স্থাপন।
ক্স নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী ব্যক্তির মাতা-পিতা বা অভিভাবকের মৃত্যুতে অভিভাবক ও ট্রাস্টি মনোনয়নের জন্য নীতিমালা প্রণয়ন।
ক্স নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থানের লক্ষ্যে আর্থিক ও কারিগরি সহায়তা নিশ্চিতপূর্বক তাদের উপযোগী কর্মক্ষেত্র চিহ্নিতকরণ এবং কর্মে সম্পৃক্তকরণ।

নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের অগ্রগতি
ক্স নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ওয়ান স্টপ স্বাস্থ্যসেবা প্রদান।
ক্স ওয়ান স্টপ স্বাস্থ্যসেবা প্রদান কমিটির সদস্যদের অবহিতকরণ ও প্রশিক্ষণ কর্মশালা।
ক্স এনডিডি ব্যক্তিদের জন্য সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা-২০১৮ প্রণয়ন।
ক্স এনডিডি ব্যতীত প্রতিবন্ধী শিশুর সমন্বিত/বিশেষ শিক্ষা নীতিমালা-২০১৮ প্রণয়ন।
ক্স রিহ্যাবিলিটেশন কাউন্সিল আইন-২০১৮ প্রণয়ন।
ক্স অটিজম শনাক্তকরণ টুলস অ্যান্ড অ্যাপস প্রণয়ন।
ক্স অসুস্থ এনডিডি ব্যক্তিদের আর্থিক সহায়তা প্রদান।
ক্স এনডিডি ব্যক্তিদের দুটি অস্থায়ী আবাসিক কেন্দ্রের জন্য কেয়ার গিভার নিয়োগ কার্যক্রম।
ক্স ডঐঙ এর কারিগরি সহায়তায় কেয়ার গিভার স্কিল ট্রেনিং (ঈঝঞ) কর্মসূচি গ্রহণ।
সরকারের পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থা, দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন উন্নয়ন অংশীদার, সমাজহিতৈষী ব্যক্তি, অটিজম ও নিউরো-ডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটিস বৈশিষ্ট্যসম্পন্ন শিশুদের বিকাশে আন্তরিকভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। সরকারি-বেসরকারি উদ্যোগে আন্তরিকভাবে অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির কল্যাণে অংশগ্রহণ করা হলে বাংলাদেশের সাংবিধানিক অঙ্গীকার এবং জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন অভিলক্ষ্যের ভিত্তিতে সকলের জন্য সমঅধিকার, ন্যায়পরায়ণতা ও সুন্দর কর্মসংস্থানের মাধ্যমে বাংলাদেশ অচিরেই উন্নত ও সমৃদ্ধ দেশ হওয়ার গৌরব অর্জনে সক্ষম হবে।
লেখক: ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব)
নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট
সমাজকল্যাণ মন্ত্রণালয়