ফিচার

রেসিপি : সজনে ডাটার তরকারি

স্বদেশ খবর ডেস্ক : এখন সজনের মৌসুম। এটি অনেকেরই প্রিয় একটি সবজি। স্বাস্থ্য সুরার কাজে এই সবজিটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ডাল দিয়ে সজনে ডাটা রান্না করলে এর স্বাদ হয় অতুলনীয়। সজনের পাতা আবার শাক হিসেবেও খাওয়া যায়।
সজনে ডাটায় রয়েছে ভিটামিন বি-কমপ্লেক্স। এতে রয়েছে ফোলেট, ভিটামিন বি-৬, থায়ামিন, রিভোফাভিন, প্যানটোথেনিক এসিড এবং নিয়াসিন। এগুলো শর্করা, প্রোটিন এবং চর্বি হজমে সহায়তা করে। এছাড়াও প্রচুর ক্যালসিয়াম, লৌহ, কপার, ম্যাঙ্গানিজ, জিংক, সেলেনিয়াম এবং ম্যাগনেশিয়াম পাওয়া যায়।

সজনে দিয়ে যেসব খাবার
তৈরি করা যায়
সজনে ডাটা দিয়ে অনেক রকম তরকারি রান্না করা যায়। সব থেকে পরিচিত রেসিপি হলো সরিষা আর আলু দিয়ে সজনে ডাটার ঝোল এবং ডাল আলু আর সজনে ডাটার ঝোল।
এছাড়াও সজনে ডাটা ও বড়ির ঝোল, সজনে ডাটা ও রুই মাছের ঝোল, সজনে ডাটা ও চিংড়ি ঝোল, সজনে আর কুমড়ো বড়ি, সজনে-লাউ নিরামিষ, দই-সজনে ডাটা, আম-আলু-সজনে ডাটার ঝোল ইত্যাদিও রান্না করা যায়।

সজনে ডাটার উপকারিতা
ঠা-া জ্বর ও কাশি উপশম করে। সজনে ডাটায় প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে, যা অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে। তাই ঠা-া জ্বর ও কাশি দূর করতে সজনের তরকারি, ডাল বা স্যুপ করে খান।
সজনে ডাটা দেহের কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে। তাই সজনে ডাটা খাওয়া উচ্চ রক্ত চাপের রোগীদের জন্য বেশ উপকারী। এছাড়া উচ্চ রক্ত চাপের চিকিৎসায় সজনে পাতাও বেশ গুরুত্বপূর্ণ।
সজনে হজম সমস্যা সমাধানে ব্যাপকভাবে কার্যকরী। পেটে গ্যাস হলে, বদহজম হলে এবং পেটে ব্যথা হলে সজনের তরকারি খেয়ে নিন। দেখবেন পেটের গোলমাল অনেক উপশম হয়ে যাবে।
মানুষের শরীরে চিনির সঠিক মাত্রা নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিসের বিরুদ্ধে লড়তে সাহায্য করে সজনে। তাই ডায়াবেটিস রোগীদের জন্য সজনে খুবই উপকারী সবজি।

সজনে ডাটার তরকারি
উপকরণ: সজনে ডাটা ৫০০ গ্রাম, আলু ১টি (খোসা ছাড়ানো ও স্লাইস করে কাটা), পিঁয়াজ মাঝারি আকারের ১টি (বাটা), কাঁচা মরিচ ৮টি (বাটা), জিরা গুঁড়া ৩-৪ চা-চামচ, ধনিয়া গুঁড়া ৩-৪ চা-চামচ, সরিষার দানা ১ চা-চামচ (বাটা), হলুদ গুঁড়া আধা চা-চামচ, লবণ পরিমাণমতো, তেল কোয়ার্টার কাপ।
প্রস্তুত প্রণালি: প্রথমে পিঁয়াজ ও কাঁচা মরিচ বেটে নিন। সজনে ডাটার খোসা ছাড়িয়ে ৩ ইঞ্চি করে কেটে নিন। প্যানে তেল হালকা গরম করে তাতে ডাটা ও সব উপকরণ একসাথে দিয়ে ১ মিনিট নেড়ে তাতে ১ কাপ পানি দিয়ে ঢেকে দিয়ে রান্না করতে হবে যতণ পর্যন্ত পানি শুকিয়ে না যায়। এরপর তেল ভেসে না উঠা পর্যন্ত নেড়ে ভালো করে কষিয়ে নিন। আরো দেড় কাপ পানি দিয়ে ৬-৭ মিনিট রান্না করুন এবং সাদা ভাতের সাথে পরিবেশন করুন মজাদার সবজি সজনে ডাটা।