ফিচার

রেসিপি : ফল দিয়ে চার রকম

প্রতিটি মানুষের খাবারের চাহিদা ও রুচি একে অপরের থেকে একটু ভিন্ন হয়। তাই গৃহিণীদেরও ক্যালরি, পুষ্টি, রুচি ও চিন্তাভেদে খাবার তৈরি করতে হয়। এ সপ্তাহে স্বদেশ খবর পাঠকদের ভিন্ন স্বাদের সুস্বাদু খাবার তৈরির মজাদার রেসিপি তুলে ধরেছেন দিলরুবা আক্তার

ফলের চাট

উপকরণ: পাকা কামরাঙা ২টা, আনার ১টা, পাকা পেঁপে ১ কাপ,
কলা ২টা, কাবুলি চানা ১ কাপ, জাম্বুরার রস ১ কাপ, তেঁতুলের মাড় ১ টেবিল চামচ, চাট মসলা ১ টেবিল চামচ, চিনি ২ চা চামচ, লবণ আধা চা চামচ, শুকনা মরিচ ভাজা গুঁড়া ১ টেবিল চামচ, বিটলবণ সামান্য, ভাজা তিল ১ চা চামচ।
প্রস্তুত প্রণালি: কামরাঙা, পেঁপে ও কলা কিউব করে কাটতে হবে। চানাবুট লবণ দিয়ে ভালোভাবে সেদ্ধ করে নিতে হবে। এবার সব উপকরণ জাম্বুরার রস দিয়ে মিশিয়ে ফ্রিজে রাখতে হবে ঠা-া না হওয়া পর্যন্ত। এরপর ভাজা তিল ওপরে ছিটিয়ে দিয়ে পরিবেশন করুন।

আইসক্রিম কমলার পানীয়

উপকরণ: ঠা-া পানি ২ কাপ, কমলার রসের পাউডার ৪ টেবিল চামচ, চকলেট আইসক্রিম ১ কাপ, চিনি রুচিমতো, ঠা-া আনারসের রস ২ কাপ, লবণ এক চিমটি।
প্রস্তুত প্রণালি: রসের পাউডার, আইসক্রিম, চিনি ও লবণ ব্লেন্ডারে নিয়ে পানি দিয়ে ব্লেন্ড করে আনারসের রস মেশাতে হবে। এবার গ্লাসে ঢলে ঠা-া ঠা-া পরিবেশন করুন।

আনারস-দই সালাদ

উপকরণ: আনারস কুচি রস ছাড়া ১ কাপ, টকদই পানি ঝরানো ১ কাপ, শসা কুচি ১ কাপ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, লবণ আধা চা চামচ, চিনি ২-৩ টেবিল চামচ, গাজর মিহি গ্রেট করা ২ টেবিল চামচ, ধনেপাতা কুঁচি ২ টেবিল চামচ।
প্রস্তুত প্রণালি: আনারস কুচি করে রস ছেঁকে নিতে হবে। দইয়ের পানি কাপড়ে বেঁধে ঝরাতে হবে। এবার সব উপকরণ একসঙ্গে মেখে পরোটা, রুটি বা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন।

পাকা পেঁপের লাচ্ছি

উপকরণ: দুধ ২ কাপ, টক দই ১ কাপ, পাকা পেঁপে ২ কাপ, বরফ কুচি ১ কাপ, বিট লবণ আধা চা চামচ, পুদিনাপাতা ১ টেবিল চামচ।
প্রস্তুত প্রণালি: ওপরের সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে নিতে হবে। এবার গ্লাসে ঢেলে ঠা-া ঠা-া পরিবেশন করুন।