ফিচার

মাশরুম দিয়ে তৈরি চার রকমের খাবার

স্বদেশ খবর ডেস্ক
মাশরুমকে আমরা সবাই চিনি ছত্রাকজাতীয় উদ্ভিদ হিসেবে। একই সঙ্গে এটি অত্যন্ত স্বাস্থ্যকর খাবারও বটে। মাশরুমে পেনিসিলিন নামক অ্যান্টিবায়োটিক থাকে যা মানুষের জন্য বেশ উপকারী এবং খেতে খুবই মজা। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় মাশরুম রাখা উচিত। তবে শুধু অর্গানিক বা জৈবভাবে উৎপন্ন মাশরুম খেতে হবে। বুনো জায়গায় উৎপন্ন মাশরুম অবশ্যই গ্রহণ করা নিষেধ। এতে আছে প্রোটিন, ভিটামিন, মিনারেল, অ্যামাইনো এসিড, অ্যান্টিবায়োটিক ও অ্যান্টিঅক্সিডেন্ট।

মাশরুমের আচার

উপকরণ: মাশরুম ২৫০ গ্রাম, রসুন ১০ গ্রাম, আদা ২০ গ্রাম, সরিষার গুঁড়া ২০ গ্রাম, শুকনা মরিচ ৫ গ্রাম, মরিচের গুঁড়া ২ গ্রাম, পিঁয়াজ ১০০ গ্রাম, ভিনেগার আধা কাপ, কাঁচা মরিচ ৫-৭টা, লবণ পরিমাণমতো, সরিষার তেল ১০০ গ্রাম, চিনি ১০০ গ্রাম।
প্রস্তুত প্রণালি: মাশরুম টুকরো করে ৫-১০ মিনিট কুসুম গরম পানিতে ব্লানচিং করে নিন। কড়াইতে তেল গরম করে নিয়ে আদা রসুন ও পিঁয়াজ বাটা মিশিয়ে নাড়–ন। তাতে মাশরুমগুলো দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। তারপর ভিনেগার, চিনি, শুকনা মশলা (মরিচ, লবণ ও সরিষার গুঁড়া) দিয়ে ভালোভাবে ফুটিয়ে নিন। চুলা থেকে নামিয়ে ঠা-া করে জীবাণুমুক্ত করে সংরণ করুন।

মাশরুমের কোপ্তা

উপকরণ: মাশরুম ২৫০ গ্রাম, বেসন ৩ টেবিল চামচ, হলুদ গুঁড়ো আধা চা চামচ, মরিচ গুঁড়ো ১ চা চামচ, লবণ ১ চা চামচ, সয়াবিন তেল আধা কাপ।
প্রস্তুত প্রণালি: মাশরুম পরিষ্কার করে ধুয়ে বেটে নিন। সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। প্রয়োজনে সামান্য পানি দিন। ছোট ছোট বল বানিয়ে ডুবো তেলে ভেজে তুলুন। গরম গরম পরিবেশন করুন।

মাশরুমের চপ

উপকরণ: মাশরুম ২০০ গ্রাম, আলু ১০০ গ্রাম, বাঁধাকপি ১০০ গ্রাম, ছোলার বেসন ২৫০ গ্রাম, গাজর ৫০ গ্রাম, পিঁয়াজ ৫০ গ্রাম, কাঁচা মরিচ ৫-৭টা, লবণ পরিমাণমতো, সয়াবিন তেল ৫০ গ্রাম।
প্রস্তুত প্রণালি: প্রথমে আলু সিদ্ধ করে মিশিয়ে নিন। মাশরুম, বাঁধাকপি, গাজর কেটে লবণ, পিঁয়াজ, কাঁচা মরিচ দিয়ে একসাথে মিশিয়ে নিন। আলুর সাথে মিশিয়ে বল তৈরি করুন। অন্য পাত্রে বেসন গুলে নিন। চুলায় কড়াই দিয়ে তেল ঢেলে গরম করুন। বলগুলো গরম তেলে ভেজে নিন ও পরিবেশন করুন।

মাশরুম চিকেন স্যুপ

উপকরণ: মাশরুম ২৫০ গ্রাম, কর্নফাওয়ার ২ টেবিল চামুচ, মুরগির স্টক ৪ কাপ, টেস্টিং সল্ট ৫০ গ্রাম, ডিম (কুসুম ছাড়া) ২টা, দুধ ১ কাপ, বাটার ৫০ গ্রাম, আদা ৫০ গ্রাম, লবণ পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি: মুরগির স্টক তৈরি করার জন্য ৫০০ গ্রাম ওজনের একটি মুরগির গিলা, কলিজা, মাথা ও পা বাদে ২-২.৫ লিটার পানি দিয়ে আদা ও লবণ দিয়ে সিদ্ধ করুন। সিদ্ধ হয়ে গেলে হাড়গুলো ছাড়িয়ে মাংসগুলো পানির সাথে মিশিয়ে নিন। মাশরুম হাতে ছিড়ে ব্লানচিং করে নিন। প্যানে বাটার গরম করে মাশরুম ভেজে নিন। মুরগির স্টকে পরিমাণমতো গরম পানি মিশিয়ে (১০ জনের খাওয়ার মতো) ফুটিয়ে নিন। ভাজা মাশরুমগুলো এতে মিশিয়ে দিন। কর্ন-ফাওয়ার ঠা-া পানিতে গুলে দিয়ে দিন। ডিমের কুসুম আলাদা করে ফেটিয়ে স্যুপের মধ্যে দিয়ে ভালো করে ঘুটে দিন। টেস্টিং সল্ট ও দুধ তাতে মিশিয়ে দিন, প্রয়োজনে সাধারণ লবণ দেয়া যায়। নামিয়ে সস মিশিয়ে গরম গরম পরিবেশন করুন।