প্রতিবেদন

রোহিঙ্গা প্রত্যাবাসন দ্রুত শুরু করতে হবে: মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া দ্রুত শুরু করতে হবে বলে মন্তব্য করেছেন মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন বিন আবদুল্লাহ। এ ব্যাপারে মিয়ানমার সরকারের পাশাপাশি রোহিঙ্গাদেরও সেখানে ফিরে যাওয়ার জন্য ইতিবাচক মনোভাব তৈরি করতে হবে বলে মত দিয়েছেন তিনি।
গত ৭ জুলাই সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক শেষে এক ব্রিফিংয়ে মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী এই মত দেন। ঢাকা সফরের দ্বিতীয় দিনে মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে রোহিঙ্গা ইস্যুসহ নানা বিষয়ে আলোচনা করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।
বৈঠক শেষে মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া দ্রুত শুরু করতে হবে। এ ব্যাপারে মিয়ানমার সরকারের পাশাপাশি রোহিঙ্গাদেরও সেখানে ফিরে যাওয়ার জন্য ইতিবাচক মনোভাব তৈরি করতে হবে।
মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য আমরা বাংলাদেশ সরকার ও জনগণকে সাধুবাদ জানাই। আমরা এই সংকটের সমাধানও চাই।
তিনি বলেন, আসিয়ানের সদস্য দেশ হিসেবে রোহিঙ্গা সংকটের সমাধান প্রত্যাশা করে মালয়েশিয়া। আমরা এই লক্ষ্যে কাজও করে চলেছি। তবে রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া দ্রুত শুরু করতে হবে।
উল্লেখ্য, মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ৩ দিনের সরকারি সফরে গত ৬ জুলাই ঢাকায় আসেন। পরদিন ৭ জুলাই তিনি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন এবং ৮ জুলাই তিনি ঢাকা ত্যাগ করেন।