প্রতিবেদন

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের নতুন এমডি অ্যান্ড সিইও মোকাব্বির হোসেন

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে নিয়োগ পেয়েছেন সরকারের অতিরিক্ত সচিব মো. মোকাব্বির হোসেন। গত ১২ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।
নতুন নিয়োগ পাওয়ার আগে মোকাব্বির হোসেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের (বিমান ও সিএ) দায়িত্ব পালন করছিলেন। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বিমানের পরিচালনা পর্ষদের সর্বশেষ বৈঠকে সরকারের একজন অতিরিক্ত সচিবকে বিমানের এমডি ও সিইও করার সিদ্ধান্ত হয়। সিদ্ধান্ত অনুযায়ী মোকাব্বির হোসেনকে এমডি অ্যান্ড সিইও পদে নিয়োগ দেয়া হয়েছে।
উল্লেখ্য, চাকরির মেয়াদ এক মাস বাকি থাকতে গত ৩০ এপ্রিল পদত্যাগ করেন বিমানের তৎকালীন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোসাদ্দিক আহমদ। তার পদত্যাগের পর ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব পালন করেন বিমানের পরিচালক (ফাইট অপারেশনস) ক্যাপ্টেন ফারহাত হাসান জামিল।
সূত্র জানায়, বিমানের এমডি অ্যান্ড সিইও এবং উপ-ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগের জন্য গত ১২ মার্চ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। আবেদন জমা দেয়ার শেষ তারিখ ছিল গত ১৫ এপ্রিল। ১২ জন বিদেশিসহ প্রায় ৭০ প্রার্থী আবেদনপত্র জমা দেন। আবেদনপত্র থেকে একটি সংপ্তি তালিকা করা হয়। গত ৩ সেপ্টেম্বর বিমানের বোর্ড মিটিংয়ে এমডি ও সিইও পদে নিয়োগ দেয়ার কথা ছিল। কিন্তু তা পিছিয়ে দেয়া হয়। বিমানের পরিচালনা বোর্ডের অনুরোধে সরকার এখন অতিরিক্ত সচিব মোকাব্বির হোসেনকে এমডি অ্যান্ড সিইও পদে নিয়োগ দিল।
খুব শিগগিরই বিমানের এমডি অ্যান্ড সিইও পদের দায়িত্ব গ্রহণ করার কথা জানিয়েছেন মোকাব্বির হোসেন। ২৭ বছর আগে বিমানে জুনিয়র অ্যাসিস্ট্যান্ট হিসেবে চাকরিজীবন শুরু করেন মোকাব্বির। পরে অবশ্য দেড় বছরের মাথায় বিসিএসের ১০ম ব্যাচে (প্রশাসন) ক্যাডার সার্ভিসে উত্তীর্ণ হওয়ার পর বিমানের চাকরি ছেড়ে দেন মোকাব্বির। ভাগ্যক্রমে অ্যাডিশনাল সেক্রেটারি হয়ে সেই বিমানের শীর্ষ পদেই আবার ফিরে গেলেন মোকাব্বির হোসেন।