প্রতিবেদন

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে রাজি করাতে ভারতের প্রতি শেখ হাসিনার আহ্বান

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের রাখাইন রাজ্যে তাদের নিজ বাসভূমিতে ফেরত নিতে মিয়ানমারকে রাজি করানোর জন্য ভারতের প্রতি অনুরোধ জানিয়েছেন।
৫ অক্টোবর হোটেল তাজ প্যালেসে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিপীয় বৈঠকে দুই নেতা রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা করেন এবং তারা দু’জনই রোহিঙ্গাদের তাদের নিজ ভূমিতে ফেরত পাঠানোর ব্যাপারে একমত হন।
শেখ হাসিনা মিয়ানমারের সঙ্গে ভারতের সুসম্পর্ক এবং বিভিন্ন েেত্র সম্পৃক্ততা কাজে লাগিয়ে রোহিঙ্গাদের তাদের নিজ ভূমিতে ফেরত পাঠাতে মিয়ানমারকে রাজি করানোর জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অনুরোধ জানান।
বৈঠকে রোহিঙ্গা ইস্যু ছাড়াও পানি বণ্টন, ব্লু ইকোনমি, এনআরসি, যোগাযোগ, ব্যবসাবাণিজ্য, শিা, যুব ও সংস্কৃতির মতো ৭টি গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলোচনা হয়।
এনআরসি নিয়ে ভারতের অবস্থান সম্পর্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আবারো বাংলাদেশকে আশ্বস্ত করে বলেছেন যে এটি তার দেশের অভ্যন্তরীণ বিষয়। ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ককে খুবই উষ্ণ ও বন্ধুত্বপূর্ণ বর্ণনা করে দুই নেতা বলেন, এর অংশ হিসেবে ব্যবসাবাণিজ্য বৃদ্ধির ল্েয যোগাযোগ ব্যবস্থা জোরদারের ওপর গুরুত্বারোপ করা হয়েছে। দুই নেতা এখন তিস্তা ছাড়া অন্য ৬টি অভিন্ন নদীর পানি বণ্টনের অপোয় রয়েছেন। এতে উভয় দেশের জনগণ লাভবান হবে এবং পানির টেকসই ব্যবহার করতে পারবে।