খেলা

ফুটবলে আলো ছড়াচ্ছে শেখ কামাল আন্তর্জাতিক কাব কাপ টুর্নামেন্ট

ক্রীড়া প্রতিবেদক
বাংলাদেশে আধুনিক ক্রীড়ার প্রবর্তক শেখ কামাল। ক্রীড়াক্ষেত্রে, বিশেষ করে ফুটবলে সারাদেশে তাঁর নাম ছড়িয়ে আছে। তিনি নিজেও ছিলেন ফুটবলার। প্রতিষ্ঠা করেন আবাহনী ক্রীড়াচক্র। সেই আবাহনীই তাঁর নামে শুরু করেছে ‘শেখ কামাল আন্তর্জাতিক কাব কাপ ফুটবল টুর্নামেন্ট।’
চট্টগ্রামে এই টুর্নামেন্টের তৃতীয় আসর চলছে। দেশি-বিদেশি ফুটবলারদের পদচারণায় চট্টগ্রামসহ সারাদেশে ফুটবলে আলো ছড়াচ্ছে শেখ কামাল তৃতীয় আন্তর্জাতিক কাব কাপ ফুটবল টুর্নামেন্ট।
১৯ অক্টোবর বন্দরনগরী চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে এই টুর্নামেন্ট উদ্বোধন হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, শিা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল ও চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন।
টুর্নামেন্টের উদ্বোধনী দিনে চট্টগ্রাম আবাহনী লিমিটেড ও মালদ্বীপের টিসি স্পোর্টস কাবের খেলা অনুষ্ঠিত হয়।
শেখ কামাল আন্তর্জাতিক কাব কাপ ফুটবল টুর্নামেন্টের এই আসরে ৮টি দলে পৃথিবীর ২০টি দেশের ফুটবলাররা তাদের নৈপূণ্য প্রদর্শন করছেন। এসব খেলোয়াড়ের নৈপূণ্য বিশ্বের কোটি-কোটি ফুটবলপ্রেমীসহ সাধারণ মানুষ বিভিন্ন ভিজুয়্যাল মিডিয়ার মাধ্যমে উপভোগ করতে পারছেন।
শেখ কামাল আন্তর্জাতিক কাব কাপ ফুটবল টুর্নামেন্টের তৃতীয় আসরে ২ গ্রুপে ৮টি দলের মোট ১৫টি ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে। আসরের ফাইনাল খেলা হবে ৩০ অক্টোবর।
এবারের টুর্নামেন্টের আয়োজক চট্টগ্রাম আবাহনী। অন্য ৭টি দল হলো বসুন্ধরা কিংস, ভারতের মোহনবাগান এসি, চেন্নাই সিটি এফসি, গোকুলাম কেরালা এফসি, মালয়েশিয়ার তেরেঙ্গানু এফসি, মালদ্বীপের টিসি স্পোর্টস কাব ও লাওসের ইয়াং এলিফ্যান্টস এফসি।
উদ্বোধনী দিনে জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করেছে চট্টগ্রাম আবাহনী। বর্তমান চ্যাম্পিয়ন মালদ্বীপের টিসি স্পোর্টস কাবকে ৪-১ গোলের বড় ব্যবধানে হারিয়েছে স্বাগতিক চট্টগ্রাম আবাহনী। দলের হয়ে দুই গোল করেন ম্যাথু চিনেদু।
কানায় কানায় পরিপূর্ণ ম্যাচের ৮ মিনিটে ম্যাথু চিনেদুর গোলে এগিয়ে যায় চট্টগ্রাম আবাহনী (১-০)। এগিয়ে গিয়ে আক্রমণের ধার আরো বাড়িয়ে দেয় স্বাগতিকরা। মাত্র ৩ মিনিট পর ইয়াসিন আরাফাত গোল করে দলকে দ্বিগুণ ব্যবধানে এগিয়ে দেন। এরপর ৪০ মিনিটে চিনেদু এবং ৭০ মিনিটে লুকা রতকোভিচ চট্টগ্রাম আবাহনীর হয়ে চতুর্থ ও শেষ গোলটি করেন। টিসি স্পোর্টস কাবের হয়ে একমাত্র গোলটি করেন ইসমাইল ইসা।
পুরো ম্যাচেই প্রাধান্য বিস্তার করে খেলে চট্টগ্রাম আবাহনী। পান্তরে বর্তমান চ্যাম্পিয়ন টিসি কাব ছিল একেবারেই নিষ্প্রভ।
২৪ অক্টোবরের ম্যাচটি ছিল বাংলাদেশ ও ভারতের দুই চ্যাম্পিয়নের। অথচ বসুন্ধরা কিংস-চেন্নাই সিটি এফসির ঘটনাবহুল ম্যাচের আলোচিত চরিত্র কোনো ফুটবলার নন, আলোচনায় শ্রীলঙ্কান রেফারি লাকমাল ভেরাকরি। যদিও দু’দলই চাইবে রেফারির নামের আগে খলনায়ক উপাধিটি বসিয়ে দিতে। রেফারির ভুল ও বিতর্কিত বাঁশিতে বারবার বিঘিœত হওয়া ম্যাচটি অবশ্য ৩-২ ব্যবধানে জিতেছে বসুন্ধরা কিংস। যে জয় শেখ কামাল আন্তর্জাতিক কাব কাপে সেমিফাইনালের সম্ভাবনা বাঁচিয়ে রেখেছে তাদের।
দিনের শেষ ম্যাচে গোলশূন্য ড্র করেছে বি গ্রুপের অপর দু’দল তেরেঙ্গানু এফসি এবং গোকুলাম কেরালা এফসি।
২৫ অক্টোবর অনুষ্ঠিত ম্যাচে চট্টগ্রাম আবাহনী ভারতের মোহনবাগানের বিরুদ্ধে ১-০ গোলের ব্যবধানে হেরে গেলেও দু’দলই সেমি ফাইনাল খেলা নিশ্চিত করে।
২৬ অক্টোবর তেরেঙ্গানু এফসির কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় বসুন্ধরা কিংস। ‘মাস্ট উইন’ ম্যাচে ৪-২ গোলে হেরে গেলে বসুন্ধরার সেমি ফাইনালের আশা শেষ হয়ে যায়। পক্ষান্তরে শেষ চারে জায়গা করে নেয় তেরেঙ্গানু এফসি।
২৭ অক্টোবর অনুষ্ঠিত শেখ কামাল আন্তর্জাতিক কাব কাপ ফুটবল টুর্নামেন্টের সেমিফাইনাল লাইনআপে জায়গা করে নেয় ৪টি দল। দলগুলো হলো চট্টগ্রাম আবাহনী, গোকুলাম কেরালা, তেরেঙ্গানু এফসি ও মোহনবাগান।
প্রথম সেমিফাইনাল অনুষ্ঠিত হবে চট্টগ্রাম আবাহনী ও গোকুলাম কেরালার মধ্যে এবং দ্বিতীয় সেমিফাইনাল অনুষ্ঠিত হবে তেরেঙ্গানু এফসি ও মোহনবাগানের মধ্যে।
টুর্নামেন্টের ফাইনাল খেলা হবে ৩০ সেপ্টেম্বর।