ফিচার

ইলিশের তিন পদ

স্বদেশ খবর ডেস্ক
ইলিশ মাছ ধরা ও বিপননে নিষেধাজ্ঞা ২৮ অক্টোবর শেষ হয়েছে। এখন তাই বাজারে পাওয়া যাচ্ছে প্রচুর ইলিশ।
গরম ভাতের সঙ্গে ইলিশের হরেক পদ জিভে পানি এনে দেয়। সরষে ইলিশ, ইলিশের পাতুরি, দই ইলিশ, ভাতে ভাপা ইলিশ, তেলে ভাজা ইলিশ, ইলিশের ঝোলসহ অসংখ্য পদ রয়েছে। তবে ইলিশ দিয়ে যা-ই রান্না করুন, মশলার অনুপাতের বিষয়টি ভালোভাবে খেয়ালে রাখুন।

ভাতে ভাপা ইলিশ

উপকরণ: বড় ইলিশ মাছের টুকরা ৮টি, কাঁচা মরিচকুচি ৫টি, সরিষার তেল ৩ টেবিল চামচ, হলুদ গুঁড়া এক চিমটি, পিঁয়াজ কুচি মিহি করে, লেবুর রস ১ টেবিল চামচ এবং ৬টি লাউপাতা।
প্রস্তুত প্রণালি: ইলিশ মাছসহ সকল উপকরণ একসঙ্গে মিশিয়ে ৩০ মিনিট মেরিনেট করে নিন। লাউপাতার মধ্যে মাখানো মাছের একেকটি টুকরা রেখে পাতাটি ভাঁজ করে রাখুন যেন খুলে না যায়। এবার ভাত হয়ে গেলে মাড় গালিয়ে চুলায় হালকা আঁচে বসিয়ে ভাতের মাঝখানে জায়গা করে লাউপাতায় মোড়ানো মাছগুলো রেখে দিন। এবার তার উপরে আবার ভাত দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন টানা ২০ মিনিট। এরপর বের করে নিয়ে পরিবেশন করুন।

দই ইলিশ

উপকরণ: ইলিশ ৬ টুকরা, তেল কোয়ার্টার কাপ, পিঁয়াজবাটা আধা কাপ, হলুদ গুঁড়া ১ চিমটি, কাঁচা মরিচবাটা ১ চা-চামচ, টক দই ২ কাপ, আদাবাটা আধা চা-চামচ, লবণ পরিমাণমতো, চিনি আধা চা-চামচ।
প্রস্তুত প্রণালি: কড়াইয়ে তেল গরম করে সব মশলা দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। এবার দই দিয়ে নেড়ে মাছের টুকরোগুলো দিয়ে দিন। এরপর চুলার আঁচ একেবারে কমিয়ে ঢেকে দিন। ১৫-২০ মিনিট পর তেল ভেসে উঠলে চিনি দিয়ে নামিয়ে নিন।

ইলিশ পাতুরি

উপকরণ: ৬ টুকরা ইলিশ মাছ, সাদা সরষে বাটা ১ টেবিল চামচ, কাঁচা মরিচ বাটা ১ চা-চামচ, লম্বা ফালি করা আস্ত কাঁচা মরিচ ৩-৪টি, হলুদ গুঁড়া কোয়ার্টার চা-চামচ, লবণ পরিমাণমতো, কলাপাতা, সুতা, সরিষার তেল ৩ টেবিল-চামচ, পরিমাণমতো সরিষার তেল ফ্রাইয়ের জন্য।
প্রস্তুত প্রণালি: মাছের সঙ্গে সব মশলা মাখিয়ে ৩০ মিনিট মেরিনেট করে দিন। মাখানো মাছের টুকরাগুলো কলাপাতায় মুড়ে সুতা দিয়ে বেঁধে নিন। মোড়ানোর সময় একটি কাঁচা মরিচ ফালি দিয়ে দিন। প্যানে তেল গরম করে অল্প আঁচে এপিঠ-ওপিঠ করে ভেজে ঢাকনা দিয়ে ঢেকে দিন। পাতার এপিঠ-ওপিঠ পোড়া পোড়া হলে নামিয়ে পরিবেশন করুন।