ফিচার

ভোকাবুলারি শেখার কয়েকটি অ্যাপ

স্বদেশ খবর ডেস্ক
যেকোনো প্রতিযোগিতামূলক পরীক্ষায় সবচেয়ে বেশি প্রয়োজন ঠড়পধনঁষধৎু-র। বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার মূল শর্তই থাকে ইংরেজিতে পাস করা। সেই ক্ষেত্রে যার ঠড়পধনঁষধৎু-তে দক্ষতা বেশি তার ভালো করার সম্ভাবনাও বেশি। এখন ঠড়পধনঁষধৎু শেখা আরও সহজ হয়ে গিয়েছে। কারণ এখন সহজেই অ্যাপ ইনস্টল করে শেখা যায় নতুন নতুন শব্দ। এই অ্যাপগুলোর সুবিধা হলো, খেলাচ্ছলে নতুন নতুন শব্দ শেখা। ট্রাফিক জ্যামে বসে থেকেই শিখে নেয়া যায় নতুন নতুন শব্দ।
স্বদেশ খবর পাঠকদের জন্য ঠড়পধনঁষধৎু শেখার কয়েকটি কার্যকর অ্যাপ সম্পর্কে আলোচনা করা হলো:
ক্স ঠড়পধনঁষধৎু.পড়স: এটি এমন একটি অ্যাপ যার মধ্য দিয়ে আপনি কিছু নতুন শব্দ শিখতে পারবেন। এটি নকশা করা হয়েছে সব রকম ছাত্র-ছাত্রীর কথা মাথায় রেখে। পঞ্চম শ্রেণি থেকে শুরু করে ঝঅঞ-এর প্রস্তুতি নিতেও সাহায্য করবে এই অ্যাপটি। এখানে মূলত বিভিন্ন কুইজ দেয়া হয় প্রশ্ন কিংবা ছবি আকারে, উত্তর দেয়ার পর তার আসল অর্থটি বলে দেয়া হয়। খুব সহজেই নতুন শব্দ শিখতে সাহায্য করবে এই অ্যাপটি।
ক্স চড়বিৎঠড়পধন: খুব জনপ্রিয় একটি ওয়ার্ড গেম এই চড়বিৎঠড়পধন অ্যাপটি। এটিকে ছোটখাটো অভিধান বললেও ভুল হবে না। শব্দ নিয়ে বিভিন্ন রকম খেলা রয়েছে। যেমন-ড়িৎফ সধঃপযরহম, য়ঁরু ইত্যাদি। বহু নির্বাচনিতে মূলত দেয়া থাকে বিভিন্ন শব্দের সংজ্ঞা এবং তা থেকেই বের করতে হয় সঠিক উত্তরটি। কোনো শব্দের অর্থ জানতে চাইলে ডিজিটাল ডিকশনারির মতো এখানেও শব্দটি নির্দিষ্ট জায়গায় লিখে খুঁজে নেয়া যায়। বিভিন্ন উদাহরণের মাধ্যমে শব্দের অর্থ থেকে শুরু করে তার প্রয়োগ দেখানো হয়। এমনকি অঁফরনষব ঢ়ৎড়হড়ঁহপরধঃরড়হ ব্যবহার করারও সুবিধা রয়েছে।
ক্স গধমড়ড়ংয াড়পধনঁষধৎু নঁরষফবৎ: এই অ্যাপটি ঠিক চড়বিৎঠড়পধন-এর মতো হলেও এটি বিশেষভাবে তৈরি করা হয়েছে এজঊ-র জন্য প্রস্তুতি নেয়ার সুবিধার্থে। এখানেও প্রশ্নগুলো কুইজ আকারে তৈরি করা। ঈযৎরং খবষব এবং এজঊ বীঢ়বৎঃং মিলে ১ হাজারের মতো শব্দ বাছাই করে নিয়েছেন যা এই পরীক্ষার ক্ষেত্রে সহায়ক হতে পারে। তিনটি ধাপে এই খেলাটি এগুতে থাকে এবং ব্যবহারকারীর সুবিধার্থে কঠিন শব্দগুলোকে বার বার সামনে নিয়ে আসে যা তাদের অনুশীলনে সাহায্য করে।
ক্স অ ড়িৎফ ধ ফধু রিফমবঃ: প্রতিদিন নতুন শব্দ শিখতে হলে এই অ্যাপটির জুড়ি নেই। এই অ্যাপটি ইনস্টল করলে প্রতি দিনই স্ক্রিনে একটি নতুন শব্দ ভেসে উঠবে, যা আপনার শব্দভা-ার বৃদ্ধিতে অনেক সাহায্য করবে। শব্দটির সঙ্গে তার অর্থ এবং বিভিন্ন উদাহরণ দেয়া থাকে যা শব্দটির প্রয়োগ সম্পর্কে আরও ভালো ধারণা দিতে পারবে।
ক্স ঠড়খঞ (ঠড়পধনঁষধৎু খবধৎহরহম ঞবপযহরয়ঁবং): এটি এমন একটি অ্যাপ যার সাহায্যে কঠিন ইংরেজি শব্দগুলো মনে রাখতে বিভিন্ন উদ্ভাবনীমূলক পদ্ধতি শিখিয়ে দেয়া হয়। যারা ইংরেজিতে আরও দক্ষ হতে চায় কিংবা এজঊ, এগঅঞ, ঞঙঊঋখ, ইঈঝ, ওঊখঞঝ, ইধহশ লড়নং ইত্যাদি পরীক্ষার প্রস্তুতি নিতে আগ্রহী তাদের জন্য এই অ্যাপটি ভীষণ কার্যকর।
গবেষণায় দেখা গেছে, মানুষ সেই তথ্যই বেশি মনে রাখতে পারে যা তাদের বিদ্যমান তথ্যের সঙ্গে সম্পর্কিত। এই অ্যাপটি সেই ধারণাটিকে মাথায় রেখেই তৈরি করা হয়েছে। ইংরেজি শব্দগুলোর সাথে পরিচিত ছবি, ঘটনা, গল্প, নিত্যদিনের জীবনের সূত্র গঠন করে দেয় যা শব্দগুলো মনে রাখতে খুব সাহায্য করে। এই পদ্ধতি ব্যবহার করলে অনুশীলনেরও দরকার পড়ে না। প্রত্যেকটি শব্দের সঙ্গে তার উদাহরণসহ প্রয়োগ, সমার্থক ও বিপরীত শব্দও দেয়া থাকে।
তাহলে আজ থেকেই শুরু করে দিন খুব সহজে নতুন শব্দ শেখা। ছোটবেলায় শিক্ষকরা যে উপদেশ দিতেন প্রতি দিন ৩টি নতুন শব্দ শেখাÑ তথ্যপ্রযুক্তির সহায়তা নিয়ে তা আবার শুরু করে দিন। দিনশেষে দেখবেন নিজেই পরিতৃপ্ত। কারণ দিন শেষে ওই শব্দগুলোই আপনার অর্জন।