প্রতিবেদন

সমুদ্রের পানিস্তর বৃদ্ধিতে ঝুঁকির শীর্ষে বাংলাদেশ-জাতিসংঘ মহাসচিব

স্বদেশ খবর ডেস্ক
বিশ্ব উষ্ণায়নের ফলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ক্রমেই বাড়তে থাকায় উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজ। এ কারণে বাংলাদেশসহ এশিয়ার আরও ৪টি দেশ সবচেয়ে ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছেন তিনি।
৪ নভেম্বর থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে আসিয়ান সম্মেলনে যোগ দিয়ে তিনি এসব কথা বলেন।
গত সপ্তাহে বিজ্ঞান সাময়িকী ন্যাচার কমিউনিকেশনসে প্রকাশিত এক প্রতিবেদনেও একই উদ্বেগের কথা তুলে ধরেন বিজ্ঞানীরা। জাতিসংঘ মহাসচিব ওই গবেষণার উদ্ধৃতি দিয়ে বলেন, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধিতে সবচেয়ে ঝুঁকিতে আছে বাংলাদেশ, ভারত, চীন ও জাপান। এ মুহূর্তে যে গতিতে জলবায়ু পরিবর্তিত হচ্ছে, তারচেয়ে কম গতিতে তা মোকাবিলায় ব্যবস্থা নিচ্ছে এসব দেশের সরকার। জলবায়ু পরিবর্তন ঠেকানো না গেলে বিশ্বের টিকে থাকা হুমকির মুখে পড়বে।
জাতিসংঘ মহাসচিব আরও বলেন, সরকার, ব্যবসায়ী সম্প্রদায়, নাগরিকসমাজ ও স্থানীয় কর্তৃপরে মধ্যে জলবায়ু পরিবর্তন বিষয়ক সচেতনতা বৃদ্ধিতে জাতিসংঘ প্রতিশ্রুতিবদ্ধ।
বিজ্ঞানীদের মত অনুযায়ী, এ শতাব্দীর শেষ পর্যন্ত বৈশ্বিক তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে ধরে রাখা সম্ভব করতে হলে ২০৫০ সাল নাগাদ আমাদের কার্বননিরপে হতে হবে। আর পরবর্তী দশকের মধ্যে নিঃসরণ কমিয়ে আনতে হবে ৪৫ শতাংশ। এসব ল্য অর্জন করতে রাজনৈতিক অঙ্গীকার প্রয়োজন। এর জন্য আমাদের জীবাশ্ম জ্বালানিতে ভর্তুকি ও কয়লাভিত্তিক নতুন বিদ্যুৎকেন্দ্র নির্মাণ বন্ধ করা দরকার।