খেলা

এবার দেশের বর্ষসেরা ক্রীড়াবিদ হলেন যারা

ক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতির (বিএসপিএ) বর্ষসেরা ক্রীড়াবিদ নির্বাচিত হলেন দেশসেরা আরচার রোমান সানা। ক্রীড়ানুরাগীদের সরাসরি ভোটে ২০১৯ সালের বর্ষসেরা ‘পপুলার চয়েস অ্যাওয়ার্ড’ও লাভ করেন রোমান সানা।
রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে জাকজমকপূর্ণ এক অনুষ্ঠানের মাধ্যমে ২৪ জানুয়ারি বিএসপিএ’র নিয়মিত আয়োজন ‘কুল বিএসপিএ পুরস্কার ২০১৯’ তুলে দেয়া হয়।
বিএসপিএ সভাপতি মোস্তফা মামুনের সভাপতিত্বে স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী এবং এআইপিএ এশিয়ার সভাপতি সাত্তাম আল সেহালি অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন এবং বর্ষসেরা ক্রীড়াবিদদের নাম ঘোষণা করে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।
দেশের ক্রীড়া সাংবাদিক ও ক্রীড়া লেখকদের সবচেয়ে সুপ্রাচীন সংগঠন বিএসপিএ। ১৯৬২ সালে সংগঠনটি প্রতিষ্ঠিত হওয়ার ২ বছর পর অর্থাৎ ১৯৬৪ সাল থেকে সেরা ক্রীড়াবিদ ও ক্রীড়া সংশ্লিষ্টদের পুরস্কৃত করার ধারা চালু করেছিল। গত অর্ধশতাব্দিরও বেশি সময় ধরে কয়েকশত ব্যক্তি, সংস্থা, প্রতিষ্ঠান পেয়েছে মর্যাদাপূর্ণ এ পুরস্কার।
রোামন সানা ছাড়াও ক্রীড়া সংগঠক ও স্পন্সরসহ ১৩ ক্রীড়া ব্যক্তিত্ব নিজ নিজ ইভেন্টের বর্ষসেরার পুরস্কার লাভ করেন।

এবারের বর্ষসেরা পুরস্কার বিজয়ীরা হলেন
বর্ষসেরা ক্রীড়াবিদ: রোমান সানা (আরচারি)। পপুলার চয়েস অ্যাওয়ার্ড: রোমান সানা (আরচারি)।
বর্ষসেরা ক্রিকেটার সাকিব আল হাসান, বর্ষসেরা ফুটবলার জামাল ভুঁইয়া, বর্ষসেরা আরচার রোমান সানা, বর্ষসেরা ভারোত্তোলক মাবিয়া আক্তার সীমান্ত, বর্ষসেরা কারাতে খেলোয়াড় হুমায়রা আক্তার অন্তরা, বর্ষসেরা ফেন্সার ফাতেমা মুজিব, উদীয়মান ক্রীড়াবিদ ইতি খাতুন (আরচারি), বর্ষসেরা তায়কোয়ান্দো খেলোয়াড় দীপু চাকমা, বর্ষসেরা কোচ মার্টিন ফ্রেডরিক, বর্ষসেরা সংগঠক কাজী রাজিব উদ্দিন আহমেদ চপল, তৃণমূলের ক্রীড়া ব্যক্তিত্ব (দু’জন) রফিক উল্যাহ আখতার মিলন ও তাজুল ইসলাম, বিশেষ সম্মাননা আব্দুল জলিল, বর্ষসেরা পৃষ্ঠপোষক সিটি গ্রুপ।

বিশ্ব আর্চারির সেরার তালিকায়
রোমান সানা
এর আগে বিশ্বসেরা আর্চার নির্বাচনের সংক্ষিপ্ত তালিকায়ও নাম উঠেছে রোমান সানার। ২০১৯ সালটা দুর্দান্ত গেছে বাংলাদেশি আর্চার রোমান সানার। একের পর এক সাফল্য দিয়ে দেশকে করেছেন গর্বিত। দেশের ক্রীড়াঙ্গনের নতুন তারকা হিসেবেও প্রতিষ্ঠা পেয়েছেন। তার সাফল্যের স্বীকৃতি দিয়েছে বিশ্ব আরচারি ফেডারেশনও। ২০১৯ সালে বিশ্বসেরা আরচার নির্বাচনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন তিনি।
২০১৯ সালের শেষ দিন বিশ্ব আরচার ফেডারেশনের ওয়েবসাইটে আরচারির বিভিন্ন বিভাগে সেরাদের একটি সংক্ষিপ্ত তালিকা প্রকাশিত হয়। গোটা জানুয়ারি মাসজুড়ে অনলাইন ভোটিং ও বিশেষজ্ঞ প্যানেলের মাধ্যমে নির্বাচন করা হবে আরচারির বিভিন্ন ইভেন্টের সেরাদের। রোমান সানা তার প্রিয় রিকার্ভ ইভেন্টে সেরা পুরুষ আরচার হিসেবে স্থান পেয়েছেন এই সংক্ষিপ্ত তালিকায়। রোমানের সঙ্গে আরচারির বিশ্বসেরা কোচ নির্বাচনের সংক্ষিপ্ত তালিকায় আছেন বাংলাদেশ আরচারি দলের কোচ মার্টিন ফ্রেডরিক।
রোমান সানার সঙ্গে আছেন যুক্তরাষ্ট্রের ব্র্যাডলি এলিসন, দক্ষিণ কোরিয়ার লি উ সিউক, মালয়েশিয়ার খাইরুল আনোয়ার মুহম্মদ ও ইতালির মাওরো নেসপলি।
সেরা ‘ব্রেক থ্রু’ আরচারের সংক্ষিপ্ত তালিকাতেও আছেন রোমান সানা। এটিতে সেরা আরচার নির্বাচন করবেন বিশ্ব আরচারি ফেডারেশনের বিশেষজ্ঞ প্যানেল। এতে রোমানের সঙ্গে আরও আছেন যুক্তরাষ্ট্রের জেমস লুটজ ও অ্যালেক্সিস রুইজ, দক্ষিণ কোরিয়ার আন সান, কলম্বিয়ার ভ্যালেন্টিনা অ্যাকোস্তা, নরওয়ের আন্দ্রেস ফগস্ট্যাড।
রোমান সানা ২০১৯ সালের জুনে আরচারির বিশ্ব চ্যাম্পিয়নশিপের সেমিতে উঠেই ইতিহাস গড়েছিলেন। প্রথম বাংলাদেশি হিসেবে পেয়েছিলেন সরাসরি ২০২০ টোকিও অলিম্পিকে খেলার ছাড়পত্র। এছাড়া ব্রোঞ্জ জিতে দেশকে উপহার দিয়েছিলেন কোনো বিশ্ব প্রতিযোগিতার প্রথম পদক। সেপ্টেম্বরে ফিলিপাইনে এশীয় র‌্যাঙ্কিং আরচারিতে ব্যক্তিগত ইভেন্টে জেতেন স্বর্ণ। ডিসেম্বরের শুরুতে নেপালের কাঠমান্ডুতে এসএ গেমসে আরচারির ১০ ইভেন্টের ১০টিতেই সোনা জেতে বাংলাদেশ। এর মধ্যে রোমানের ব্যক্তিগত সোনার পদক ছিল ৩টি।