ফিচার

চিকেন ভেজিটেবল ও নুডুলস স্যুপ

মমতাজ বেগম : স্যুপ দিন দিন আমাদের দেশে জনপ্রিয় হচ্ছে। চাইনিজ রেস্টুরেন্টের অন্যতম প্রধান আইটেম হচ্ছে বিভিন্ন ধরনের স্যুপ।
রেস্টুরেন্টে গিয়ে সুস্বাদু চিকেন ভেজিটেবল বা নুডুলস স্যুপ খেয়ে এসেছেন। এখন নিশ্চয়ই মনে হচ্ছে, রেসিপিটা জানা থাকলে মন্দ হতো না।
রেসিপি জানা থাকলে আপনি বাড়িতেই তৈরি করতে পারবেন মজাদার ও পুষ্টিকর এসব স্যুপ। তাছাড়া দেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এ বিষয়ে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বেশি বেশি পানি ও তরল খাবার খেতে বলেছেন। স্যুপ একটি তরল খাবার। তাই স্বদেশ খবর-এ দেয়া রেসিপি অনুসরণ করে স্যুপ বানাতে বসে যান। নিজে খান, পরিবারের সদস্যদের খাওয়ান। স্বাস্থ্য সুরক্ষিত থাকবে, করোনাও প্রতিরোধ হবে।

চিকেন ভেজিটেবল স্যুপ

উপকরণ: মুরগির মাংস আধা কিলোগ্রাম, ছোট করে কাটা ফুলকপি ১ কাপ, গাজর কিউব আধা কাপ, মটরশুটি আধা কাপ, কর্ণ ফ্লাওয়ার (পানিতে গোলানো) ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ২টি, টেস্টিং সল্ট ১ চা-চামচ, লবণ ১ চা-চামচ, চিনি আধা চা-চামচ, পানি ১ লিটার, সয়া সস ১ টেবিল চামচ, ভিনেগার ১ টেবিল চামচ।
প্রস্তুত প্রণালি: মুরগির মাংস থেকে হাড় আলাদা করে মাংস ছোট কিউব করে কেটে নিন। ১ লিটার পানি দিয়ে হাড় সেদ্ধ করে আধা লিটার চিকেন স্টক তৈরি করুন। চিকেন স্টকের সাথে মুরগির মাংস, সয়া সস, ভিনেগার, টেস্টিং সল্ট, লবণ, চিনি ভালোভাবে মিশিয়ে মৃদু আঁচে স্যুপ রান্না করুন। স্যুপ নামানোর ২০-২৫ মিনিট আগে কাটা সবজি দিয়ে মৃদু আঁচে স্যুপ রান্না করুন। মাংস ও সবজি সেদ্ধ হলে কাঁচা মরিচ, টেস্টিং সল্ট, কর্ন ফ্লাওয়ার দিয়ে মৃদু আঁচে আরও কিছুক্ষণ রাখুন। স্যুপ ঘন হলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

চিকেন নুডুলস স্যুপ

উপকরণ: মাখন ২ টেবিল চামচ, গাজর ১ কাপ, পিঁয়াজ আধা কাপ, দারুচিনি ১ টুকরা, মাংস ছোট ছোট টুকরা করা, মাংসের স্টক ৪ কাপ, সয়া সস ১ চা-চামচ, রসুন কুচি আধা চা-চামচ, গোল মরিচ গুঁড়া আধা চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, সেদ্ধ এগ নুডুলস ১ কাপ, লবণ পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি: মুরগির হাড়গুলো ধুয়ে সামান্য আদা বাটা, রসুন বাটা ও লবণ, ১টি তেজপাতা ও দুই লিটার পানিতে সেদ্ধ করুন। পানি শুকিয়ে অর্ধেক হয়ে গেলে নামিয়ে ছেঁকে নিন। তৈরি হয়ে গেল মুরগির স্টক। মুরগির মাংস লবণ এবং সয়াসস মেখে ২০ মিনিট রেখে দিন। পাত্রে মাখন গরম করে পিঁয়াজ ও রসুন কুচি দিয়ে লাল করে ভেজে মাংস ও গাজর দিন। এবার গোল মরিচের গুঁড়া দিয়ে আগেই করে রাখা চিকেন স্টক দিয়ে দিন। স্যুপ ফুটে উঠলে এতে নুডুলস দিন, এ সময় ঘন ঘন নাড়তে হবে। সবশেষে সয়া সস, সিরকা দিয়ে ফুটে উঠলে নামিয়ে ফেলুন।
পরিবেশন: কাঁচা মরিচ কুচি, লেবুর রস দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন দারুণ মজার চিকেন নুডুলস স্যুপ।