ফিচার

পাকা ফলের মজার জুস

সুমাইয়া আক্তার সুমি
একদিকে গরম পড়তে শুরু করেছে, অন্যদিকে দেশে করোনা রোগীর সংখ্যাও বাড়ছে। এ অবস্থায় চিকিৎসকরা বেশি বেশি হাত ধোয়ার পাশাপাশি মানুষকে বেশি করে তরল খাওয়ার পরামর্শ দিচ্ছেন।
তরল খাবারের মধ্যে স্যুপ ও ফলের জুস অন্যতম। স্বদেশ খবরের গত সংখ্যায় বিভিন্ন ধরনের স্যুপ তৈরির রেসিপি দেয়া হয়েছিল। চলতি সংখ্যায় দেয়া হলো ফলের জুস তৈরির রেসিপি।
হরেক রকমের ফলের জুস পানে আপনার শরীরই জুড়াবে না, করোনাও প্রতিরোধ হবে। রেসিপি অনুসরণ করে বাড়িতেই বানান ফলের জুস। নিজে খান এবং পরিবারের সদস্যদের খাওয়ান। মনে রাখবেন, বেশি বেশি হাত ধুলে এবং তরল খাবার খেলে করোনা সহজে কাছে ঘেঁষতে পারবে না।

ফলের ফালুদা
উপকরণ: আপেল, কলা, পেঁপে, আম টুকরা করে কাটা ২ কাপ, ঘন দুধ ১ কাপ, আইসক্রিম পরিমাণমতো, চিনি ২ টেবিল চামচ, মধু পরিমাণমতো, পেস্তা কুচি ২ চা-চামচ, রুহ আফজা পরিমাণমতো, কিশমিশ সাজানোর জন্য, মাওয়া ২ চা-চামচ।
প্রস্তুত প্রণালি: দুধ ঘন করে জ্বাল দিয়ে ঠা-া করে নিতে হবে। পরিমাণমতো চিনি দিতে হবে। ফলগুলো মধু দিয়ে মাখিয়ে নিতে হবে। ২টি গ্লাসে ফলগুলো দিয়ে তার ওপর ঘন দুধ দিতে হবে। আইসক্রিমের স্কুপ দিতে হবে। এর ওপর পেস্তা ও মাওয়া ছড়িয়ে দিয়ে রুহ আফজা দিতে হবে। এবার কিশমিশ দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

আমের মুজ
উপকরণ: পাকা আমের টুকরা দুই কাপ, ম্যাঙ্গো আইসক্রিম ৪ টেবিল চামচ, চিনি পরিমাণমতো, ম্যাঙ্গো জেলি এক প্যাকেট, পানি দুই কাপ, হুইপড ক্রিম পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি: ফোটানো পানিতে জেলি গুলিয়ে নাড়তে নাড়তে ঠা-া করতে হবে। বড় কাচের বাটিতে আইসক্রিম, আমের টুকরা, চিনি, জেলি মিলিয়ে বরফের ওপর বাটি রেখে বিট করতে হবে। মিশ্রণ হাল্কা হয়ে এলে লম্বা গ্লাসে আমের মুজ ঢেলে হুইপড ক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

কমলার পানীয়
উপকরণ: ঠা-া পানি ২ কাপ, কমলার পাউডার ৪ টেবিল চামচ, চকলেট আইসক্রিম ১ কাপ, চিনি পরিমাণমতো, ঠা-া আনারসের রস ২ কাপ, লবণ এক চিমটি।
প্রস্তুত প্রণালি: কমলার পাউডার, আইসক্রিম, চিনি ও লবণ ব্লেন্ডারে নিয়ে পানি দিয়ে ব্লেন্ড করে আনারসের রস মেশাতে হবে। এবার গ্লাসে ঢেলে ঠা-া ঠা-া পরিবেশন করুন।