ফিচার

রেসিপি

গরমে তৃপ্তি দেবে
কাঁচা আমের জুস

প্রচ- গরমে তৃষ্ণায় কাতর থাকে দেহ-মন। গরমে তৃষ্ণা মেটাতে বিভিন্ন ধরনের শরবত থেয়ে থাকেন অনেকে। কলা, আপেল, বেদেনা, স্ট্রবেরি, আনারসের জুস খান অনেকে। কিন্তু কখনো কি খেয়েছেন কাঁচা আমের জুস। গরমে তৃষ্ণা মেটাবে কাঁচা আমের জুস।
বাইরের অস্বাস্থ্যকর পানীয় না খেয়ে ঘরে তৈরি করতে পারেন আমের জুস। তাই অতিথি আপ্যায়নে ও পরিবারের প্রিয়জনদের জন্য তৈরি করুন কাঁচা আমের জুস। আসুন জেনে নেই কিভাবে তৈরি করবেন কাঁচা আমের জুস।

উপকরণ
কাঁচা আম ৪টি, পানি ৮ কাপ, সিরাপ বা চিনি প্রয়োজনমতো, বিট লবণ ১ চা-চামচ, সরিষা গুঁড়া ১ চা-চামচ, কাঁচা মরিচ বাটা আধা চা-চামচ, পুদিনাপাতা বাটা ১ টেবিল-চামচ, লবণ আধা চা-চামচ বা পরিমাণ মতো।

প্রণালি
আমের খোসা ছাড়িয়ে সেদ্ধ করে ছেনে নিয়ে আঁটি ফেলে দিতে হবে। সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে বরফকুচি দিয়ে পরিবেশন করতে হবে।

গরমে স্বস্তি দেবে
টকদইয়ের শরবত

গরমে টক দইয়ের শরবত শরীরের জন্য বেশ উপকারি। টকদই যে কোনো খাবার হজম করতে সাহয্যে করে। তাই গরমে প্রশান্তি পেতে খেতে পারেন টকদইয়ের শরবত। ঘরে বসে খুব সহজে তৈরি করতে পারেন টকদইয়ের শরবত। আসুন জেনে নেই কিভাবে তৈরি করবেন টকদইয়ের শরবত।

উপকরণ
টক দই পাঁচ কাপ, পুদিনা পাতা সাত/আটটি, কাঁচামরিচ কুচি দুটি, ঠান্ডা পানি পরিমাণমতো, চিনি দুই টেবিল চামচ, বরফ কুচি প্রয়োজনমতো এবং লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি
প্রথমে একটি ব্লেন্ডারে টক দই, ঠান্ডা পানি, বরফ কুচি, পুদিনা পাতা, কাঁচামরিচ কুচি, চিনি ও লবণ একসঙ্গে নিয়ে ভালো করে ব্লেন্ড করুন। এবার গ্লাসে ঢেলে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন। পরিবেশনের আগে গ্লাসের ওপর সামান্য বরফ কুচি ছড়িয়ে দিন। ব্যস, খুব সহজেই তৈরি হয়ে গেল ঠা-া ঠা-া টক দইয়ের শরবত।