ফিচার

তরল খাবার

করোনার এই সময়ে ডাক্তারদের পরামর্শ বেশি করে তরল খাবার খান। স্বদেশ খবর তাই পাঠকদের উদ্দেশে ২টি তরল খাবার আমের শরবত ও মিক্সড ফ্রুট কাস্টার্ডের রেসিপি পরিবেশন করছে।

চিনির সিরাপ
উপকরণ: পানি ২ কাপ, চিনি ২ কাপ
প্রস্তুত প্রণালি: পানি ও চিনি জ্বাল দিয়ে মাঝারি ঘন করে নামালেই চিনির সিরাপ তৈরি হয়ে যাবে। যেকোনো পানীয় তৈরিতে এই সিরাপ ব্যবহার করা যাবে।

আমের শরবত
উপকরণ: পাকা আমের রস আধা কাপ, চিনির সিরাপ ২ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, সোডা পানি পরিমাণমতো, বরফকুচি আধা কাপ, বিট লবণ পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি: গ্লাসে বরফকুচি, চিনির সিরাপ, লেবুর রস, আমের রস ও বিট লবণ দিতে হবে। এবার সোডা পানি দিয়ে গ্লাস ভরে পরিবেশন।

মিক্সড ফ্রুট কাস্টার্ড

উপকরণ. ১ লিটার দুধ, ৩ টেবিল চামচ কাস্টার্ড পাউডার, ২ টেবিল চামচ কিশমিশ, বাদাম কুচি ইচ্ছে মতো খেজুর কুচি ইচ্ছে মতো, আড়াই কাপ কলা, আপেল, আঙুর, বেদানা, কমলা ইত্যাদি পছন্দ মতো ফল ছোট কিউব করে কাটা।
প্রস্তুত প্রণালি: একটি পাত্রে দুধ জ্বাল দিয়ে ফুটিয়ে নিন ভালো করে। ফুটে উঠা দুধ থেকে আধা কাপ পরিমাণ আলাদা করে ঠা-া হতে দিন। দুধ খানিকটা ঘন হয়ে এলে এতে চিনি দিয়ে জ্বাল করতে থাকুন। এবং আলাদা করে রাখা দুধ ঠা-া হলে এতে কাস্টার্ড পাউডার দিয়ে ভালো করে মিশিয়ে রাখুন, যাতে দলা ধরে না থাকে। দুধ আরেকটু ঘন হয়ে এলে এতে কাস্টার্ডের মিশ্রণটি দিয়ে আস্তে আস্তে দুধের মধ্যে ঢেলে ঘন ঘন নেড়ে নিন ফুটে উঠা পর্যন্ত। এরপর মিশ্রণটি নামিয়ে একটি পরিবেশন পাত্রে ঢেলে দিন। খানিকটা ঠা-া হয়ে এলে এর উপরে একটি একটি করে ফল এবং বাদাম ও খেজুর কুচি সাজিয়ে দিন। ঠা-া হয়ে এলে এটি ফ্রিজে রেখে সেট হতে দিন ভালো করে। পুরোপুরি ঠা-া হলে কিংবা পছন্দমতো ঠা-া হয়ে এলে পরিবেশন করুন ঠা-া ঠা-া মজাদার মিক্সড ফ্রুট কাস্টার্ড।