কলাম

পথচলায় স্বদেশ খবরের ১৯ বছর

সাপ্তাহিক স্বদেশ খবর ১৯ বছরে পা দিয়েছে। জন্মলগ্ন থেকেই একটা মায়াবী জায়গা তৈরি করে নিয়েছে পত্রিকাটি। স্বদেশ খবরের একটি মূল আকর্ষণের জায়গা হলো, তারুণ্যের কণ্ঠস্বরকে বরাবরই একটু বেশি প্রাধান্য দেয়া। যারা এই পত্রিকাটির সঙ্গে জড়িত, তাদের বেশির ভাগই বয়সে তরুণ ও মেধাবী। তারুণ্যের শক্তিতে ভরপুর এই পত্রিকাটি খুব অল্প সময়েই দখল করে নিয়েছে অগণিত পাঠক হৃদয়। ডিজিটাল দুনিয়ায় গণমাধ্যমের এই বৃহৎ পরিসরে, এতটা পথ দৃপ্ত পায়ে হেঁটে চলা অনেক সাহস ও শক্তির ব্যাপার। স্বদেশ খবর সে সাহস দেখিয়ে যাচ্ছে নিরন্তর।
গণমাধ্যমের যে সাহসী উচ্চারণ তা থেকে সরে না আসার সংকল্পই পত্রিকাটিকে এই জায়গায় নিয়ে এসেছে। উত্তরাধুনিক এই ডিজিটাল যুগে গণমাধ্যমের যে বিশাল ব্যাপকতা, সেখানে একটি সাপ্তাহিক পত্রিকার পাঠক চাহিদা তৈরি করা, সেই চাহিদার কার্ভটি নিয়মিতভাবে উপরের দিকে নিয়ে যাওয়া এবং নিরপেক্ষতা বজায় রেখে সত্য ও সুন্দরের পথে হাঁটা খুব সহজ কাজ নয়। আর এই কঠিন কাজটি করতে স্বদেশ খবর এবং তার কা-ারিরা দিনে দিনে যেভাবে নিজেদের তৈরি করছে, তা সত্যিই অনন্য দৃষ্টান্ত হতে পারে।
নতুন নতুন লেখক ও সাংবাদিক সৃষ্টি, সংবাদ পরিবেশনে বস্তুনিষ্ঠ নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি, দল ও পক্ষ নির্বিশেষে নির্মোহ আচরণ, শিশু কিশোরদের মানসিক বিকাশ আর মানবাধিকার ও নারী মর্যাদার প্রতি অবিচল আস্থা রেখে এ পত্রিকা বাংলাদেশের সাপ্তাহিক পত্রিকার জগতে অর্জন করেছে বিশিষ্ট আসন। একটি পত্রিকায় বিভিন্ন ধরনের চাপ আসে, যা সবাই জানে। আজ পর্যন্ত স্বদেশ খবর নিরপেক্ষভাবে সুনির্দিষ্ট বস্তুনিষ্ট সংবাদ পরিবেশন করে মানুষের কাছে সংবাদের যে ক্ষুধা, তা পূরণ করতে সফল হয়েছে বলে আমরা মনে করি।
পরিবর্তন চলমান প্রক্রিয়া। বিশ্ব অগ্রসর হচ্ছে, সমাজ অগ্রসর হচ্ছে, মূল্যবোধও অগ্রসর হচ্ছে। চাহিদার পরিবর্তন হচ্ছে, মানুষের মন-মানসিকতায় পরিবর্তন হচ্ছে। সে বিষয়টি বিবেচনা করে পাঠকের দৃষ্টিকে লক্ষ্য রেখে স্বদেশ খবর নতুন নতুন বিন্যাসে সজ্জিত হয়ে নবরূপে পৌঁছে যাচ্ছে পাঠকের দোরগোড়ায়। মূল্যবোধের এ অবক্ষয়ের সময়ে মূল্যবোধকে জাগ্রত করার জন্য মূল্যবোধসম্পন্ন একটি জাতি গঠন করার ক্ষেত্রে স্বদেশ খবর গত ১৮ বছর ধরে ভূমিকা রেখে চলেছে। ধীরে ধীরে পাঠকের কাছে ‘আইকন’ হয়ে উঠেছে স্বদেশ খবর।
মাটি ও মানুষের স্বপ্ন নিয়ে স্বদেশ খবরের জন্ম। সে স্বপ্নের ধারক-বাহক হয়েই স্বদেশ খবর পথ চলছে এবং এই মাটি ও মানুষের হৃদয় ছুঁয়ে যাচ্ছে প্রতিনিয়ত। স্বদেশ খবরের জন্মই হয়েছে সামনে এগিয়ে যাওয়ার জন্য। স্বদেশ খবর শব্দটাইতো এমন। স্বদেশের খবর সে দিয়েই যাবে, তাকে থামানো যাবে না। সে এগিয়ে যাবেই।
স্বদেশ খবরের ১৮ বছর পূর্তি ও ১৯ বছরে পদার্পণ উপলক্ষে দল-মত-পেশা নির্বিশেষে সমাজের সর্বস্তরের পাঠক, শুভানুধ্যায়িদের প্রতি রইলো প্রীতিময় শুভেচ্ছা।